Asianet News BanglaAsianet News Bangla

ভূমিকম্পে দুলে উঠল মাটি, সাতসকালে আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে এলেন মানুষ

দেশের দক্ষিণের অন্ধ্রপ্রদেশ কেঁপে উঠল ভূমিকম্পে। সোমবার ভোর পাঁচটা নাগাদ এই কম্পন অনুভূত হয়।

Earthquake of 4.0 magnitude jolts Hyderabad, Andhra Pradesh bpsb
Author
Kolkata, First Published Jul 26, 2021, 9:02 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পায়ের তলার মাটি দুলে উঠল। দেশের দক্ষিণের অন্ধ্রপ্রদেশ কেঁপে উঠল ভূমিকম্পে। সোমবার ভোর পাঁচটা নাগাদ এই কম্পন অনুভূত হয়। আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসেন সাধারণ মানুষ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.০। অন্ধ্রপ্রদেশের রাজধানী হায়দরাবাদেই মূলত কম্পন অনুভূত হয়। 

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি ট্যুইট করে জানিয়েছে ভোর পাঁচটায় অন্ধ্রপ্রদেশের হায়দরাবাদে কম্পন অনুভূত হয়। হায়দরাবাদ থেকে ১৫৬ কিমি দক্ষিণে মাটি থেকে ১০ কিমি গভীরে ছিল কম্পনের উৎসস্থল। 

অন্ধপ্রদেশ প্রায় সীমান্তের কাছে কম্পনটি হয়। তবে ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোন খবর মেলেনি। পাঁচ দিন আগেই দেশের তিন প্রান্তে একসঙ্গে ভূমিকম্প হয়। ভোরের দিকে দেশের তিনটি রাজ্যে ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছিল। সর্বাধিক তীব্রতা ছিল রাজস্থানের বিকানেরে। ভোর ৫ টা ২৪ মিনিটে রাজস্থানের বিকানেরে ভূমিকম্পের ঘটনা ঘটে। এখানে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৩। 

বিকানেরের ভূমিকম্পে উৎসস্থল ছিল রাজস্থানের ৩৪৩ কিমি পশ্চিম-উত্তরপশ্চিমে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি ট্যুইট করে এই তথ্য দেয়। বিকানেরের পাশাপাশি, বুধবার কেঁপে ওঠে মেঘালয়। বুধবার গভীর রাত ২.১০ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১ ম্যাগনিটিউড। 

এদিন কেঁপে ওঠে দেশের উত্তর প্রান্ত লাদাখও। ভোর ৪.৫৭ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয় লাদাখের লেহতে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৬। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায়, লেহর ১৯ কিমি পূর্ব উত্তরপূর্বে কম্পন অনুভূত হয়। গভীরতা ছিল মাটি থেকে ২০০ কিমি ভিতরে।

Follow Us:
Download App:
  • android
  • ios