05:28 PM (IST) Jan 08
গোয়ায় ৯০ শতাংশের উপরে ভ্যাকসিনেশন হয়ে গিয়েছে

গোয়ায় ৯০ শতাংশের উপরে ভ্যাকসিনেশন হয়ে গিয়েছে। প্রায় অধিকাংশ গোয়াবাসীই কোভিডের দ্বিতীয় ডোজ পেয়েছেন, বলে বার্তা দিলেন নির্বাচন কমিশনের তরফে সুশীল চন্দ্র।

04:16 PM (IST) Jan 08
১০ মার্চ ৫ রাজ্যে ভোটের ফলাফল

১০ মার্চ ৫ রাজ্যে ভোটের ফলাফল ঘোষণা হবে, এমনটাই জানাচ্ছে নির্বাচন কমিশন 

04:14 PM (IST) Jan 08
৪ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় ভোট হবে পঞ্জাবে। নোমিনেশন জমার শেষ তারিখ ২৮ জানুয়ারি।

এবারে মোট ৭ দফায় ভোট হতে চলেছে ৫ রাজ্যে। এর মধ্যে ১৪ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় ভোট হবে পঞ্জাবে। নোমিনেশন জমার শেষ তারিখ ২৮ জানুয়ারি।  

04:13 PM (IST) Jan 08
৫ রাজ্যে ৭ দফায় নির্বাচন

৫ রাজ্যের ভোট প্রক্রিয়া শুরু হয়ে যাবে ১৪ জানুয়ারি এবম ভোট প্রক্রিয়া শেষ হবে ১০ মার্চ। উত্তর প্রদেশে ৭ দফায় নির্বাচণ, মণিপুরে ২ দফায় ভোট, পঞ্জাব, গোয়া এবং উত্তরাখণ্ডে ১ দফায় ভোট। 

04:05 PM (IST) Jan 08
দুয়ার প্রচারে ৫ জনের বেশি লোক নয়

দুয়ারে দুয়ারে প্রচারে ৫ জনের বেশি লোক নয়, প্রার্থীদের এবার কঠোরভাবে এই নিয়ম অনুসরণ করতে হবে। 

04:04 PM (IST) Jan 08
১৫ তারিখ পর্যন্ত কোনও ধরনের ফিজিক্যাল প্রচার নয়

১৫ তারিখ পর্য.ন্ত কোনও ধরনের প্রকাশ্য প্রচার নয়, পদযাত্রা, সভা-সমিতি, সাইকেলযাত্রা-সবেতেই নিষেধাজ্ঞা। অতিমারির পরিস্থিতি দেখে এই সময়সীমা বাড়ানোর ব্যাপারে সিদ্ধান্ত নেবে কমিশন। 

04:02 PM (IST) Jan 08
ভোটগ্রহণের সময়সীমা ১ ঘণ্টা বাড়ানো হল

৫ রাজ্যেই ভোটগ্রহণের সময়সীমা ১ঘণ্টা করে বাড়ানো হয়েছে বলে জানাল কমিশন.  

03:52 PM (IST) Jan 08
সি-ভিজিল্যান্সকে আরও শক্তিশালী করার ডাক

নির্বাচনকে দুর্নীতিমুক্ত করতে বদ্ধ পরিকর নির্বাচন কমিশন, কোনও ধরনের দুর্নীতি দেখলেই ছবি তুলে সি-ভিজিল্যান্সে পোস্ট করলেই কয়েক ঘণ্টার মধ্যে ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন। 

03:49 PM (IST) Jan 08
রাজনৈতিক দলগুলিকে নির্বাচনে খরচের মাত্রায় বৃদ্ধি

উত্তর প্রদেশ, পঞ্জাব ও উত্তরাখণ্ডে ভোটে রাজনৈতিক দলগুলি ৪০ লক্ষ টাকা খরচ করতে পারবে, মণিপুর ও গোয়ায় রাজনৈতিক দলগুলি ২৮ লক্ষ টাকা করে খরচ করতে পারবে। 

03:44 PM (IST) Jan 08
অনলাইনে জমা দেওয়া যাবে মনোনয়ন

কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার সুবিধা. জানাল নির্বাচন কমিশন। 

03:41 PM (IST) Jan 08
১৬ শতাংশ ভোটকেন্দ্র বেড়েছে

২০১৭-র তুলনায় ৫ রাজ্যেই ভোটকেন্দ্রের সংখ্যা আগের থেকে ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 

03:40 PM (IST) Jan 08
সব গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্র পরিদর্শন

সব গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্র পরিদর্শন করতে আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে, এখানে সব ধরনের পরিষেবা থাকতে হবে।

03:39 PM (IST) Jan 08
মহিলা ভোটাদাতার সংখ্যা আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে

৫ রাজ্যেই মহিলা ভোটদাতার সংখ্যা অন্যবারের তুলনায় বৃদ্ধি পেয়েছে। উত্তরপ্রদেশে মহিলা ভোটারের সংখ্যা সবচেয়ে বেশি পড়েছে। 

03:37 PM (IST) Jan 08
কোভিড সেফ ভোট

কোভিড সেফ ভোট করতে বদ্ধ পরিকর নির্বাচন কমিশন, সাংবাদিক সম্মেলনের শুরুতে পরিস্কার জানানো হল। এর জন্য বহু বিষয়ে কথা হয়েছে। নজর দেওয়া হয়েছে বর্তমান করোনা পরিস্থিতির উপরে। 

03:34 PM (IST) Jan 08
৫ রাজ্যে ভোটের দিনক্ষণ ঘোষণা, দেখুন সরাসরি লাইভ

YouTube video player

03:24 PM (IST) Jan 08
আর কয়েক মিনিট পরেই সাংবাদিক সম্মেলন
03:10 PM (IST) Jan 08
ভোট পিছোতে বলেছিল আদালত

ডিসেম্বর মাসেই এলাহাবাদ হাইকোর্ট একটি নির্দেশিকা জারি করে। এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও নির্বাচন কমিশনকে উদ্দেশ্য করে আদালত জানিয়েছিল যাতে ভোট কয়েক মাসের জন্য পিছানো হয়। বিশেষ করে ওমিক্রনের প্রকোপ যেভাবে বাড়তে তাতে এই সিদ্ধান্ত নেওয়াটা জরুরি বলেও জানিয়েছিল আদালত।    

03:09 PM (IST) Jan 08
ভোটগ্রহণের সময়সীমা বাড়তে পারে উত্তরপ্রদেশে

গত সপ্তাহেই ৫ রাজ্যে ভোট নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠকে বসেছিল নির্বাচন কমিশন। এই বৈঠকে উত্তরপ্রদেশে ভোটগ্রহণের সময়সীমা বাড়ানো যায় কি না তা নিয়ে আলোচনা হয়। কারণ ভোটগ্রহণ কেন্দ্রে সোশ্যাল ডিস্টান্সিং পালন করতে গেলে ভোটগ্রহণের সময়সীমা বাড়াতে হবে বলেই মনে করছে কমিশন। এমনকী ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা বাড়িয়ে এতে সমস্যার সমাধান করা যায় কি না তা নিয়ে চর্চা হয়েছে এই বৈঠকে। উত্তরপ্রদেশে দেশের মধ্যে সবচেয়ে বেশি বিধানসভা আসন রয়েছে। ফলে এখানে ভোট করানো মানে এক রাজসূয় যজ্ঞ বলা যেতে পারে।

03:08 PM (IST) Jan 08
ভোটে কী ধরনের কোভিড বিধি- নজর থাকবে সে দিকে

সবচেয়ে যেটা চিন্তার বিষয় তাতে ওমিক্রন-এর সংক্রমিত করার সম্ভাবনা সবচেয়ে বেশি। ৫ রাজ্যে বিধানসভা ভোটের ঘোষণা মানেই সভা-সমিতি, ব়্যালি, দুয়ারে-দুয়ারে প্রচার-সবই করবে রাজনৈতিক দলগুলি। তাহলে এক্ষেত্রে কী ধরনের কোভিড বিধি লাগু করার নির্দেশিকা জারি করে কমিশন- সেদিকেও নজর সকলের। যদিও, অতিমারির মধ্যে প্রতিটি ভোটেই কোভিড বিধি-র কথা শুনিয়েছে কমিশন- কার্যক্ষেত্রে কোনও রাজনৈতিক দলই তা মান্য করেনি। বরং বিপন্ন করেছে সাধারণ মানুষকে। এই নিয়ে বহু তর্ক-বিতর্ক হলেও নির্বাচন কমিশনের কোনও সদর্থক পদক্ষেপ দেখা যায়নি বলেও অনেকে অভিযোগ করেছিলেন।  

03:07 PM (IST) Jan 08
কোভিড অতিমারিতে এর আগে কোথায় কোথায় ভোট হয়েছিল

কোভিড অতিমারিতে নির্বাচন কমিশন প্রথম ভোট করিয়েছিল বিহারে। এরপর এই তালিকায় জুড়েছে পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরলের নামও। কিন্তু প্রতিটি রাজ্যেই দেখা গিয়েছে যে ভোটপরবর্তী সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। এরমধ্যে পশ্চিমবঙ্গ সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছিল। এই রাজ্যে বিধানসভা ভোট মিটতেই যেন করোনার সুনামি নেমেছিল। নতুন করে সংক্রমণ ও মৃতের সংখ্যা চমকে দিয়েছিল বিশ্বকে। ফলে, ওমিক্রন-এর সুনামি যখন আছড়ে পড়েছে দেশে। প্রতিনিয়ত দ্বিগুণ হয়ে যাচ্ছে সংক্রমণের সংখ্যা সেখানে ৫ রাজ্যে ভোট ঘোষণা আদৌ যুক্তিযুক্ত কি না তা নিয়ে তর্জা চলছে।