সারা বিশ্বে যখন পালিত হচ্ছে আত্মত্যাগের ইদ-আল-আধা, তখন কাশ্মীরে বসবাসকারী মুসলিম সম্প্রদায়ের মানুষ তখন, উপত্যকার সাম্প্রতিক পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করতে লড়াই চালিয়ে যাচ্ছে। 

এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, এদিন উপত্যকায় শান্তিপূর্ণভাবেই পালন করা হয়েছে ইদ। ইদের নমাজ পাঠে কোনও অশান্তকর পরিস্থিতির সৃষ্টি হয়নি বলেই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তবে এর পাশাপাশি সকল ছোট-খাটো জমায়েতের ওপরই জারি রয়েছে পুলিশি পাহাড়া। 

 

শেষ পাওয়া খবর অনুসারে শ্রীনগর থেকে ১৪৪ ধারা তুলে নেওয়া হয়েছে বলে খবর। ফোনলাইনগুলিও কার্যকর করে তোলার ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর তরফফে নিশ্চিত করা হয়েছে যাতে ইদ-আল-আধা উপলক্ষ্যে কোনও অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সেদিকে কড়া নজর দেওয়া হবে। 

সারা দেশে পালিত হচ্ছে আত্মত্যাগের ইদ, এক ঝলকে রইল একাধিক রাজ্যের ছবি

প্রসঙ্গত, রবিবার দিনই দোকান-বাজার-এটিএম কাউন্টার সবই খুলে দেওয়া হয়েছে বলে খবর। সেদিন শান্তিপূর্ণভাবেই ইদ উপলক্ষ্যে কেনাকাটা করেছিলেন সাধারণ মানুষ। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রকাশিক বিবৃতিতে বলা হয়েছে যে, বান্দিপোর, বুদগাঁও, অনন্তনাগ, বারামুলা সব জায়গাতেই শান্তিপূর্ণভাবেই ঈদের নমাজ পাঠ হয়েছে। কোনও বিক্ষোভ-প্রতিবাদের ঘটনা ঘটেনি।