Asianet News BanglaAsianet News Bangla

ধুঁকছে প্রধান আট শিল্পই, সরকারি হিসাবেই উঠে এল ভয়ঙ্কর তথ্য


ধুঁকছে দেশের আটটি মূল শিল্প। বৃদ্ধি কমে দাঁড়িয়েছে ২.১%। এই আট শিল্প হল কয়লা, অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, শোধনাগারজাত পণ্য, সার, ইস্পাত, সিমেন্ট এবং বিদ্যুত শিল্প। গত বছর একই সময়কালে এই শিল্পগুলির বৃদ্ধি ছিল ৭.৩ শতাংশ।

Eight core sectors growth slows to 2.1% in July
Author
Kolkata, First Published Sep 2, 2019, 8:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের অর্থনীতি ক্রমে বেহাল হয়ে পড়ছে। বিস্কুট থেকে গাড়ি - শিল্পের প্রায় সব ক্ষেত্রেই দেখা যাচ্ছে মন্দা। মানুষের বিশেষ করে মধ্যবিত্তের ক্রয়ক্ষমতা দিন দিন কমছে। এরই মধ্যে দেশের আটটি মূল শিল্পের বৃদ্ধি সম্পর্কে এক ভয়ঙ্কর তথ্য উঠে এল।

এই আটটি মূল শিল্প হল - কয়লা, অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, শোধনাগারজাত পণ্য, সার, ইস্পাত, সিমেন্ট এবং বিদ্যুত। সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের জুলাই মাসে এই আটটি মূল শিল্পের বৃদ্ধি কমে দাঁড়িয়েছে ২.১%। যেখানে গত বছর একই সময়কালে এই শিল্পগুলির বৃদ্ধি ছিল ৭.৩ শতাংশ।

তবে চলতি বছরের জুন মাসে একেবারে তলানিতে ঠেকেছিল এই শিল্পক্ষেত্রগুলির বৃদ্ধি। একেবারে ০.৭ শতাংশ হয়ে গিয়েছিল, যা গত ৫০ মাসে দেখা যায়নি বলে জানানো হয়েছিল। সেই তুলনায় কিছুটা হাল ফিরেছে। শিল্প ও বানিজ্য মন্ত্রক থেকে জানানো হয়েছে, গত বছরের তুলনায় এই বছর এপ্রিল থেকে জুলাই তিন মাসে উৎপাদন বেড়েছে ৩ শতাংশ। তারপরেও এই আট শিল্পের সম্মিলিত সূচক জুলাই মাসের শেষে দাঁড়িয়েছে ১৩১.৯-তে।    

মূলত কয়লা, অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস এবং শোধনাগারজাত পণ্যগুলির অভাবেই বৃদ্ধির ক্ষেত্রে এই আট শিল্পক্ষেত্র পিছিয়ে যাচ্ছে বলে দাবি করেছে মন্ত্রক। তাদের তথ্য অনুসারে, জুলাই মাসে কয়লা, অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস ও শোধনাগারজাত পণ্যগুলির কোনও বৃদ্ধি তো হয়নি বরং সংকোচনই হয়েছে।
 

 

Follow Us:
Download App:
  • android
  • ios