Asianet News BanglaAsianet News Bangla

Aishwarya at ED Office: ৫ ঘন্টা ইডির জেরা, 'কালো'য় ঢেকে বেরোলেন ঐশ্বর্য রাই


টানা পাঁচ ঘন্টা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (Enforcement Directorate) জিজ্ঞাসাবাদের মুখোমুখি ঐশ্বর্য রাই বচ্চন (Aishwarya Rai Bachchan)। যখন বের হলেন, কী অবস্থা ছিল তাঁর, দেখুন। 

Enforcement Directorate interrogate Aishwarya Rai Bachchan for 5 hours in Panama Papers ALB
Author
Kolkata, First Published Dec 20, 2021, 10:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টানা পাঁচ ঘন্টা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (Enforcement Directorate) তদন্তকারীদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলেন বলি অভিনেত্রী ঐশ্বর্য রাই বচ্চন (Aishwarya Rai Bachchan)। সোমবার সকালে ইডির অফিসে এসেছিলেন রাই সুন্দরী। বের হলেন যখন, তখন সন্ধ্যা নেমে গিয়েছে। পরণে ছিল সম্পূর্ণ কালো পোশাক। চোখে কালো গগলস এবং আর নাক-মুখ ঢাকা ছিল একটি কালো ফেস মাস্কে। নয়াদিল্লির (New Delhi) ইন্ডিয়া গেটের (India Gate) কাছে অবস্থিত ইডি অফিসের বাইরের সরু প্যাসেজে তখন হাজার হাজার সংবাদমাধ্যমের ক্যামেরা। ফ্লাশের ঝলকানির মধ্য দিয়েই বেরিয়ে আসেন ঐশ্বর্য রাই বচ্চন। পানামা পেপার্স  কেলেঙ্কারি মামলার (Panama Papers Case) বিষয়ে তদন্তের জন্য ইডি তাঁকে তলব করেছিল। 

সংবাদ সংস্থা এএনআই-এর পক্ষ থেকে প্রকাশ করা একটি ভিডিওয় ঐশ্বর্যকে ইডি অফিস থেকে বেরিয়ে আসতে দেখা গিয়েছে। কয়েক মাস আগেই, তাঁর স্বামী অভিষেক বচ্চনকেও (Abhishek Bachchan) এই মামলার বিষয়ে তলব করেছিল ইডি। তিনিও নয়াদিল্লির এই কার্যালয়েই হাজিরা দিয়েছিলেন। এই মামলায় নাম জড়িয়ে রয়েছে খোদ অমিতাভ বচ্চনেরও (Amitabh Bachchan)। ২০১৬ সালে 'পানামা পেপার্স' কেলেঙ্কারি সামনে এসেছিল। সারা বিশ্বের তাবড় সেলেবদের নাম রয়েছে, বিদেশি সংস্থায় বেনামে টাকা রেখে কর ফাঁকি দেওয়ার তালিকায়।  

এই মামলার সঙ্গে যুক্ত একটি বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্যই বলি অভিনেত্রীকে তলব করেছিল এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট। সরকারি এক সূত্র জানিয়েছে, ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট বা ফেমার (Foreign Exchange Management Act) অধীনে তাঁর বক্তব্য রেকর্ড করেছেন ইডির কর্তারা। এদিন এজেন্সির অফিসে এসে ঐশ্বর্য ইডিকে কিছু নথিপত্রও জমা দিয়েছেন, এমনটাই খবর। এক সূত্র জানিয়েছে, ঐশ্বর্যের বিরুদ্ধে ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের (British Virgin Islands) একটি সংস্থায় গোপনে অর্থ রাখার অভিযোগ রয়েছে।

২০১৬ সালে ওয়াশিংটনের (Washington) ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট (International Consortium of Investigative Journalists) বা আইসিআইজে (ICIJ) পানামার আইনি সংস্থা 'মোসাক ফনসেকা'র রেকর্ডের তদন্ত করে, বেশ কয়েকজন রাষ্ট্রনেতা এবং আন্তর্জাতিক সেলিব্রিটিদের নামে বিদেশে বেনামে অর্থ লুকিয়ে রাখার অভিযোগ করেছিল। 'মোসাক ফনসেকা'য় (Mossack Fonseca) মজুত থাকা সেই রেকর্ডগুলিই পানামা পেপার্স নামে পরিচিত। অমিতাভ বচ্চনের পুত্রবধূর বিরুদ্ধে ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের যে বিদেশি সংস্থার যোগ রয়েছে বলে অভিযোগ করেছে আইসিআইজে, সেটি তৈরি করা হয়েছিল ২০০৫ সালে। সংস্থাটির প্রাথমিক অনুমোদিত মূলধন ছিল ৫০,০০০ মার্কিন ডলার। অথচ, ২০০৮ সালেই সংস্থাটি বিলুপ্ত হয়ে যায়। এই বিষয়েই, ঐশ্বর্য রাই বচ্চনকে এদিন জেরা করেছেন তদন্তকারীরা, এমনটাই অনুমান করা হচ্ছে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios