ইউপিএ আমলে বিমান দুর্নীতি নিয়ে তদন্ত করতে এবার ইডি তলব করল প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম-কে। ইউপিএ সরকার ক্ষমতায় থাকাকালীন যে বিমান কেলেঙ্কারিতে তাঁর নাম জুড়েছিল সেই বিমান কেলেঙ্কারির বিষয়ে তাঁর মতামত জানতেই ইডি তলব করল প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম-কে। 

আর এই তদন্তের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য প্রাক্তন এই অর্থমন্ত্রীকে আগামী ২৩ অগাস্ট ইডির দতরে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইউপিএ জমানায় এয়ার ইন্ডিয়ার হয়ে ১১১টি বিমান কেনার বিষয়ে প্রশ্ন করতেই তাঁকে তলব করেছে কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা। ইডির শীর্ষকর্তার তরফে জানানো হয়েছে, কালো টাকা লেনদেন-এর প্রতিরোধ তথা প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট (পিএলএমএ) আইনের অধীনে তাঁর বক্তব্য রেকর্ড করা হবে। আগামী ২৩ অগাস্ট তাঁকে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও এই সম্পর্ক এখনও কোনও প্রতিক্রিয়া দেননি পি চিদম্বরম। 

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেসন-এর তরফে দায়ের হওয়া একটি এফআইআর-এর ভিত্তিতে জানা যায় যে, মোট সত্তর হাজার কোটি টাকায় ৪৮টি বিমান  এবং বোয়িং থেকে ৬৮টি বিমান কেনা হয়েছিল বলে খবর।  এই বিমান কেনার ব্যপারে যে কমিটি গঠন করা হয়েছিল, সেই কমিটির নেতৃত্বে ছিলেন পি চিদম্বরম। কেন্দ্রীয় তদন্তকারী এই সংস্থার দাবি, এই দুর্নীতির ফলে ব্যপক ক্ষতির মুখে পড়েছিল এয়ার ইন্ডিয়া।