কৃষি আইন নিয়ে আবারও দলীয় কর্মী সমর্থকদের চাঙ্গা করতে ময়দানে নামলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী রবিবার পঞ্জাবে কৃষি আইনের প্রতিবাদে দলীয় কর্মসূচিতে অংশ নিলেন তিনি। তবে এদিন অভিনব কায়দায় বিক্ষোভ সমাবেশে অংশ নেন রাহুল গান্ধী। পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ও তিনি ট্রাক্টারে করেই কৃষি আইনের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন। 

রবিবার পঞ্জাবের বিক্ষোভ সমাবেশ থেকেই রাহুল গান্ধী রাজনৈতিক প্রতিপক্ষ নরেন্দ্র মোদীকে বুঝিয়ে দিয়েছেন আগামী দিনে কৃষি বিলকেই হাতিয়ার করে রণভূমি তৈরি করছে কংগ্রেস। তেমনই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এদিন রাহুল গান্ধী বলেন, কৃষি বিল পাশ করার পর থেকেই কেন্দ্রীয় সরকার দাবি করছে এই বিল কৃষকদের মুক্তি দেবে। কিন্তু এই বিলে কৃষকরা খুশি হয়নি। কৃষকরাই যদি খুশি না হয় তাহলে এই বিল পাশ করার কী প্রয়োজন ছিল। তিনি আরও বলেন করোনাভাইরাসের এই মহামারির মধ্যে কেন তিনটি বিল তাড়াহুড়ো করে পাশ করা হয়েছে। কৃষি বিল নিয়ে আরও আলোচনার প্রয়োজন ছিল বলেও তিনি মনে করেন। পঞ্জাবের কৃষক সমাবেশ থেকেই রাহুল গান্ধী প্রতিশ্রুতি দেন কংগ্রেস ক্ষমতায় ফিরলে এই কালা আইন বাতিল করা হবে। 

রাহুল গান্ধীর উপস্থিতিতেই রবিবার থেকে পঞ্জাবে শুরু হল তিন দিনের ট্যাক্টর ব়্যালি। সংসদে কৃষি বিল পাশ হওয়ার পরই দিল্লিতে ট্যাক্টার পুড়িয়ে বিক্ষোভ দেখিয়েছিল পঞ্জাবের যুব কংগ্রেস প্রতিনিধিরা। যা নিয়ে রীতিমর ক্ষোভ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।