সোমবার ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দিয়ে দিল প্রথম ব্যাচের ৫টি রাফাল যুদ্ধবিমান। আবহাওয়ার ঠিক থাকলে ২৯ জুলাই, বুধবার ভারতে এসে পৌঁছবে। ওই দিনই হরিয়ানার আম্বালা-র বায়ুসেনার ঘাঁটিতে প্রথমবারের জন্য রাফাল-কে ভারতীয় বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। ২০১৬ সালে ফ্রান্সের কাছ থেকে ৫৯,০০০-কোটি টাকার আন্তঃসরকারি চুক্তিতে ভারত ৩৬ টি রাফাল বিমান কিনেছিল। তারই প্রথম পাঁচটি এদিন ভারতের উদ্দেশ্যে রওনা দিয়ে দিল।

প্রথছম ব্যাচের এই পাঁচটি রাফাল বিমান ফ্রান্স থেকে প্রায় ৭,০০০ কিলোমিটার দীর্ঘ রথ পেরিয়ে ভারতে আসবে। মাঝে আকাশপথেই একবার জ্বালানি ভরা হবে আর একবার থামবে সংযুক্ত আরব আমিরশাহি-তে অবস্থিত একটি ফরাসী বায়ুসেনা ঘাঁটিতে। এখনও পর্যন্ত ভারতীয় বায়ুসেনার বারোজন পাইলট এবং ইঞ্জিনিয়ারিং ক্রু সদস্যদের রাফাল যুদ্ধবিমানের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভারতীয় পাইলটরাই রাফাল যুদ্ধবিমানগুলি চালিয়ে নিয়ে আসছেন।

ফ্রান্সের ভারতীয় দূতাবাস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সময়সূচী অনুযায়ীই সরবরাহের করা হচ্ছে দশটি রাফাল যুদ্ধবিমান। প্রশিক্ষণ-এর উদ্দেশ্যে এর মধ্যে পাঁচটিকে আপাতত রেখে দেওয়া হচ্ছে ফ্রান্সেই। ২০২১ সালের মধ্যেই চুক্তি অনুযায়ী ৩৬টি বিমানই তুলে দেওয়া হবে ভারতের হাতে। ফ্রান্স থেকে রওনা হওয়ার আগে ভারতীয় বায়ুসেনার পাইলটদের সঙ্গে কথা বলেন ফ্রান্সে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত জাভেদ আশরাফ। ভারতীয় দূতাবাস থেকে টুইট করে তা জানানো হয়েছে।