বর্ষিয়ান সাংবাদিক ও নিউজ অ্যাঙ্কার রাজদীপ সরদেশাই দুসপ্তাহের জন্য অফ এয়ার করল সংবাদ সংস্থা ইন্ডিয়া টুডে। আগামী দুসপ্তাহের জন্য তাঁকে কোনও খবর পরিবেশন করতে বা রিপোর্টিং করতে দেখা যাবে না।  একই সঙ্গে তাঁর একমাসের বেতনও কেটে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  সাধারণতন্ত্র দিসবে কিষাণ প্যারেডে এক কৃষকের মৃত্যু নিয়ে মিথ্য়া প্রচারের অভিযোগ এই সিদ্ধান্ত নেওযা হয়েছে বলেও সূত্রের খবর। সাধারণতন্ত্র দিবসে রাজদীপ সরদেশাই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে লিখেছিলেন ৪৫ বছরের কৃষক নবনীত পুলিশের গুলিতে মারা গেছেন বলে অভিযোগ উঠেছে। কৃষকরা তাঁকে বলেছেন, এই বলিদান বিফলে যাবে না। সেইসঙ্গে মৃত কৃষকের ছবিও পোস্ট করেন তিনি। শুধু ট্যুইট নয়, একই বিষয় নিয়ে তাঁকে সংবাদ পরিবেশন করতেও দেখা গেছে ইন্ডিয়া টুডের একটি প্রতিবেদনে। যেখানে তিনি সাংবাদিক অঙ্কিত ত্যাগির সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলছেন। 


তথ্য বলছে অন্যকথা। কারণ এই মত্যুর সঙ্গে পুলিশের কোনও কোনও যোগাযোগ ছিল না। পুলিশ গুলি চালায়নি। সেদিনই সংবাদ সংস্থার এএনআই- জানিয়েছিল দিল্লির কৃষক প্যারেডে এক আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। তীব্র গতিতে আসা  ট্র্যাক্টরটি পাল্টি খায়। ট্র্যাক্টর দুর্ঘটানয় তাঁর মৃত্যু হয়েছে। খবরের সঙ্গে সিসিটিভি ফুটেজও প্রকাশ করা হয়েছিল। অন্যদিনে মৃত কৃষকদের ময়নাতদন্তের রিপোর্ট স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, মৃতের শরীরে বুলেট আঘাতের কোনও চিহ্ন নেই। 

সব মিলিয়ে মিথ্যা খবর পরিবেশন করা ও সোশ্যাল মিডিয়ায় ফেক নিউজ প্রচার করায় ২৬ জানুয়ারি উত্তপ্ত দিল্লিতে পরিস্থিতি আরও খারাপ হতে পারত বলে আশঙ্কা করা হচ্ছে। যা নিয়ে রীতিমত সমালোচনায় সরব হয়েছেন নেটিজেনরায যদিও সেই টুইটটি তিনি মুছে ফেলেছিলেন তাঁর ট্যুইটার হ্যান্ডেল থেকে। পাশাপাশি তিনি নতুন টুইট বার্তা জানিয়েছেন কৃষকের মৃত্যু হয়েছে ট্র্যাক্টর উল্টে। অর্থাৎ একই দিনে নবনীতকে নিয়ে দুরকম টুইট করেন তিনি। তবে বিষয়টি নিয়ে প্রকাশ্যে কোনও কথাই বলেনি ইন্ডিয়া টুডে কর্তৃপক্ষ।