দেশ উদযাপন করছে ৭২ তম সাধারণতন্ত্র দিবস। বুধবার সেই উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অরম জওয়ান জ্যোতিতে শ্রদ্ধা নিবেদেন করেন। রাষ্ট্রপত রামনাথ কোবিন্দ সেনাবাহিনীর অভিবাদন গ্রহণ করেন। রাজধানীর রাজপথে এই অনুষ্ঠানে প্রথা মতই উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। চলতি বছর মহামারির কারণে ভিড় ছিল অন্যান্যবছরগুলির তুলনায় অনেকটাই কম। এই প্রথম বিদেশী প্রধান অতিথি ছাড়াই উদযাপন করা হয় সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান। এই বছর প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কথা ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। কিন্তু সেদেশে করোনাভাইরাসের নতুন স্ট্রেনের প্রকোপের কারণে তিনি সফর বাতিল করেন।

গ্যালওয়ানের নায়ক সন্তোষবাবুকে মহাবীর চক্র প্রদান, বীরত্বের জন্য পুরষ্কার পাচ্ছেন আরও ৯ জন ...

প্যাংগং-এ জমে যাওয়া লেকে জাতীয় পাতাকা নিয়ে প্যারেড, ছবিতে দেখুন ITBP-র প্রজাতন্ত্র দিবস উদযাপন ...  


বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সোশ্যাল মিডিয়ায় ১ মিনিট ২৬ সেকেন্ডের একটি ভিডিও বার্তায় বলেন ভারত তাঁর খুব পছন্দের একটি দেশ।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর বন্ধুসম। তিনি এই দেশে আসবেন চলতি বছরই। দুই দেশের সম্পর্ক যাতে আরও উন্নত হয় সেজন্য তিনি বদ্ধপরিকর বলেও জানিয়েছেন। বরিস জনসন আরও বলেন, মহামারির এই সময় করোনাভাইরাসের প্রতিষেধক নিয়েও দুটি দেশ একসঙ্গে কাজ করতে বলেও জানিয়েছেন তিনি। ভিডিও বার্তার শেষে বরিস জনসন ভারতীয়দের উদ্দেশ্যে সাধারণতন্ত্র দিসবের শুভেচ্ছাও জানিয়েছেন। 

অন্যদিকে এই বিশেষ দিনটি উপলক্ষ্যে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিশনও ভারতবাসীদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, কাকতালীয় হলেও দুই দেশের ইতিহাসে একটি মিল রয়েছে। ২৬ জানুয়ারি অস্ট্রেলিয়া দিবস আর ভারতের সাধারণতন্ত্র দিবস। এই দিনদুটির শুভেচ্ছা  ভারত ও অস্ট্রেলিয়া ভাগাভাগি করে নেয়। দুটি দেশেই গণতন্ত্র ও স্বাধীনতা বিরাজ করে বৈচিত্র্যের মধ্যে। 
 

৭২তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন।একই সঙ্গে তিনি শুভেচ্ছা জানিয়েছে দেশের প্রতিটি মানুষকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যাতে আগামী বছরগুলিতেও তাঁর বন্ধুত্ব অক্ষুন্ন থাকে সেই কামনাও করেছেন তিনি। 
 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দেশবাসী শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে দুই দেশের সম্পর্ক জোরদার করার কথাও বলেন তিনি।

ভারতকে শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার প্রধান ভ্লাদিমির পুতিন।

শুভেচ্ছা জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।