কাশ্মীর ইস্যু নিয়ে সাম্প্রতিককালে বারংবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতা করার কথা উঠছে। শুক্রবার সকালে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর স্পষ্টভাষায় জানিয়ে দিলেন যে, ভারত পাকিস্তানের মধ্যে কাশ্মীর সমস্যা নিয়ে যাবতীয় সিদ্ধান্ত দ্বিপাক্ষিক পদ্ধতিতেই গৃহিত হবে।

 

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, কাশ্মীর ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফ থেকে মধ্যস্থতা করার আবেদন পেয়েছেন তিনি। আর সেই প্রসঙ্গেই তিনি জানিয়েছিলেন, ভারত- পাকিস্তান চাইলে কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করতেও রাজি রয়েছেন বলেও জানান তিনি। এই নিয়ে আন্তর্জাতিক রাজনীতিতে ব্যপক জলঘোলা হয়েছিল। সেই নিয়ে তীব্র রোশের মুখে পড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরে অবশ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে ট্রাম্পের সেই মন্তব্য খারিজ করে দেওয়া হয় এবং বলা হয় কাশ্মীর নিয়ে যদি কোনও আলেচনা হয়, তাহলে তা দ্বিপাক্ষিক আলোচনাই হবে। 

আর এবার একেবারে স্পষ্টভাষায় সেই কথাই জানিয়ে দিলেন বিদেশ মন্ত্রী এস জয়শংকর। প্রসঙ্গত, এদিন ব্যাংককে এশিয়ান সম্মেলনে যোগ দিতে গিয়েছেন তিনি। সেখান থেকেই টুইট করে তিনি বলেন, আজ সকালে মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও-কে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, কাশ্মীর নিয়ে যে কোনও আলোচনা শুধু পাকিস্তানের সঙ্গেই হবে এবং তা হবে দ্বিপাক্ষিক স্তরে।