ভাই ফোঁটা উপলক্ষ্যে বোনেদের জন্য এক বিশেষ উপহারের কথা ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বৃহস্পতিবার তিনি ঘোষণা করেন দিল্লি ট্রান্সপোর্ট কর্পোরেশন এবং ক্লাস্টার বাসে বিনামূল্য সওয়ার হতে পারবেন মহিলারা। আগামী ২৯ অক্টোবর মাস থেকেই এই সুবিধা পাবেন মহিলারা। 

দিল্লির ছত্রসাল স্টেডিয়ামে অনুষ্ঠিত স্বাধীনতা দিবস উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে এসে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরি ঘোষণা করেন যে, 'আজ রাখি বন্ধন উপলক্ষ্যে আমি বোনেদের আমি একটি উপহার দিতে চাই। আগামী ২৯ অক্টোবর থেকে দিল্লি ট্রান্সপোর্ট কর্পোরেশন এবং ক্লাস্টার বাস পরিষেবার ক্ষেত্রে বিনামূল্যে যাতায়াতের সুযোগ লাভ করবেন মহিলারা। সেইসঙ্গে তাঁদের সুরক্ষার বিষয়টিও নিশ্চিত করা হবে।'

জল সমস্যা দূর করতে নয়া প্রকল্প 'জল জীবন মিশন', ব্যয় হবে প্রায় সাড়ে ৩ লক্ষ কোটি টাকা

প্রসঙ্গত, এর আগে জুন মাসে কেজরিওয়াল ঘোষণা করেছিলেন যে, দিল্লির মেট্রো পরিষেবাও মহিলাদের জন্য বিনামুল্যে করে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরপর সাংবাদিকদের তিনি জানান যে, আম আদমি পার্টির জন্য মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ইতিমধ্যে তাঁরা আরও যে সিদ্ধান্ত নিয়েছেন তার মধ্যে অন্যতম হল, সারা দিল্লি জুড়ে আরও বেশি করে সিসিটিভি ক্যামেরা বসানো হবে এবং মহিলাদের জন্য  বিনামুল্যে যাতায়াতের পরিষেবা গড়ে তোলা। 

এই প্রসঙ্গে তাঁকে আরও বলা হয় যে, তাঁর এই সিদ্ধান্তের কোনও বিরোধিতা কেন্দ্র করেছে কি না এইপ্রশ্ন করায় কেজরিওয়াল সাফ জানিয়েছেন, এই বিষয়ে কেন্দ্রের সম্মতির কোনও প্রয়োজন নেই, কারণ ভর্তুকি থেকেই এই ব্যয়ভার বহন করা হবে। তিনি আরও বলেন যে, যেসব মহিলারা যাতায়াতের ব্যয় বহন করতে সমর্থ তাঁরা টিকিট কিনবেন। বাকিরা এই ভর্তুকির সাহায্য নিতে পারেন।