দ্বিতীয়বারের জন্য নতুন সরকার গঠনের পর ৭৩ তম স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারের ভাষণে একাধিক বিষয়ে আলোকপাত করার পাশাপাশি ঘোষণা করলেন একাধিক প্রকল্পও। যার মধ্যে বিশেষ উল্লেখযোগ্য হল জল জীবন মিশন। সারাদেশে জলের সমস্যা দূর করতে এই বিশেষ প্রকল্পের ঘোষণা করলেন নরেন্দ্র মোদী।

এদিন লালকেল্লায় দাঁড়িয়ে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বৃষ্টি কম হওয়ায় এবছর একাধিক রাজ্যে জলের সমস্যা দেখা দিয়েছে।এমন অনেক জায়গা রয়েছে যেখানে পানের জন্য জলের অভাব রয়েছে। একটুখানি পানীয় জলের জন্য গ্রামের মা-বোনেদের প্রায় ২-৫ কিলোমিটার রাস্তা মাথায় কলসি নিয়ে জল বয়ে নিয়ে যেতে হয়। আর এই কারণেই এই সরকার একটি বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে, যাতে প্রতিটি ঘরে পানীয় জল পৌঁছে দেওয়া সম্ভব হয়। 

 সেই লক্ষ্যে উপনীত হতে হলে ভবিষ্যতে জল জীবন মিশন-এর লক্ষ্যে এগিয়ে যেতে হবে বলে জানান নরেন্দ্র মোদী। এই জল জীবন মিশনকে রূপায়িত করতে রাজ্য এবং কেন্দ্র একযোগে কাজ করবে। এই লক্ষ্যে উপনীত হতে প্রায় সাড়ে তিন লক্ষ কোটিরও বেশি টাকা এই জল জীবন মিশনের জন্য খরচ করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রতিরক্ষা খাতে বড় ঘোষণা নমোর, আমেরিকার মতো ভারতীয় সেনাতেও থাকবে 'চিফ অফ ডিফেন্স স্টাফ'

প্রসঙ্গত চলতি বছরে একাধিক রাজ্যে জলশূন্যতার যে ছবি ধরা পড়েছিল তাতে করে একাধিক রাজ্যের পরিস্থিতি খুবই শোচনীয় অবস্থার মধ্যে দিয়েই কাটাতে হয়েছে দেশের মানুষকে। চেন্নাইয়ের অবস্থা ছিল সবচেয়ে খারাপ। তামিলনাড়ু থেকে বিশেষ ট্রেনের সাহায্যে জল পৌঁছে দেওয়া হয়েছিল চেন্নাইতে। ভবিষ্যতে যাতে দেশবাসীকে এই ভয়াবহ অবস্থার শিকার না  হতে হয় সেই জন্যই এই বিশেষ প্রকল্পের ঘোষণা করা হল বলে জানালেন মোদী।