Asianet News BanglaAsianet News Bangla

Fuel Price: আরও কমতে পারে পেট্রোল ও ডিজেলের দাম, জানুন কেন কেন্দ্রের এই পদক্ষেপ

ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, চিন ও কোরিয়ার মত দেশগুলির সঙ্গে একযোগে তার কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভার থেকে পাঁচ মিলিয়ন ব্যারল অপরিশোধিত তেল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। 

fuel price likely to drop because Centre decides to release crude oil from its reserves bsm
Author
Kolkata, First Published Nov 23, 2021, 7:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আরও কমতে পারে পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম। তেমনই পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সকরকার। পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রের খবর কেন্দ্রীয় সরকার কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ থেকে ৫ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল (Crude Oil) ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কেন্দ্রীয় সরকার ৫০ লক্ষ ব্যারল জ্বালানি তেল ছেড়ে দিতে পারে খুব তাড়াতাড়ি। 

ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, চিন ও কোরিয়ার মত দেশগুলির সঙ্গে একযোগে তার কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভার থেকে পাঁচ মিলিয়ন ব্যারল অপরিশোধিত তেল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। পেট্রোলিয়াম মন্ত্রকের একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে সংশ্লিষ্ট দেশগুলির সঙ্গে পরামর্শ করে অপরিশোধীত তেল ছেড়ে দেওয়া হবে। সূত্রের খবর মার্কিন যুক্তরাষ্ট্র সংশ্লিষ্ট দেশগুলিকে তাদের নিজ নিজ মজুত করা অপরিশোধিত তেল ছেড়ে দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে। তারপরই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বিশ্বব্যাপী পেট্রোপণ্যের দাম কমানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর ভারতে প্রায় ২৬.৫ মিলিয়ন ব্যারেল অর্থাৎ ২ কোটি ৬৫ লক্ষ ব্যারল তেল মজুত রয়েছে। 

Taj Mahal: একালের শাহজাহান, স্ত্রীকে ভালোবেসে তৈরি করলেন ছোট্ট তাজমহল, দেখুন ছবিতে

Tripura Election: ত্রিপুরা নির্বাচন নিয়ে তৃণমূলের আবেদন খারিজ, রাজ্যকে নির্দেশ সুপ্রিম কোর্টের

ভারত বিশ্বাস করে তরল হাইড্রোকার্বনের দাম যুক্তিসঙ্গত, দায়িত্বশীল বাজার অনুযায়ী তা নির্ধারিত হওয়া জরুরি। ভারত বারবার উদ্বেগ প্রকাশ করেছে যে তরল সরবরাহ কৃত্রিমভাবে তেল উৎপাদনকারী দেশগুলির দ্বারা চাহিদার স্তরের নিচে সমন্বয় করা হচ্ছে। যার ফলে দাম বাড়ছে। যা নেতিবাচক পরিচর্যার পরিণতি। তেমনই বলা হয়েছে কেন্দ্রীয় সরকারের জারি করা বিবৃতিতে। 

Covid 19: শীতকালে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গের ঝুঁকি কতটা, উত্তর দিলেন বিশেষজ্ঞরা

সরকারি সূত্রের খবর সরকার ক্রমাগত অভ্যন্তরীন ফ্রন্টে উচ্চ পেট্রোলিয়াম ও ডিজেলের মূল্য পর্যালোচনা করেছে। জ্বালানি তেলের দাম বৃদ্ধি নিয়ন্ত্রণ করার জন্য পেট্রোল ও ডিজেলের উপর আবগারি শুল্ক ৫ ও ১০ টাকা কমানো হয়েছে। গত ৩ নভেম্বর দীপাবলির আগে এই সিদ্ধান্ত ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। 

এর আগে রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী জাপান, ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রে অপরিশোধিত তেলের স্টক খালি করার বিষয় নিয়ে আলোচনা করেছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চিন, ভারত দক্ষিণ কোরিয়া ও জাপানকে তেলের স্টক খারি করার জন্য এক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছিল। বাইডেনের এই সিদ্ধান্তের মূল উদ্দেশ্যই হল আগামী বছর মধ্যমেয়াদী কংগ্রসের নির্বাচের আগেই জ্বালানি তেলের দাম কমবে। বিশ্বে অপরিশোধিত তেলের কোনও অভাব নেই বলেও মার্কিন যুক্তরাষ্ট্র সংশ্লিষ্ট দেশগুলিকে আশ্বস্ত করেছে। জাপানের প্রধানমন্ত্রীও এই 

Follow Us:
Download App:
  • android
  • ios