গত কয়েকদিনের প্রবল বর্ষণের জেরে উত্তরাখণ্ডে জারি হয়েছে বন্যা পরিস্থিতি। আর এই প্রবল বর্ষণের জেরেই ফুলে ফেপে উঠেছে হরিদ্বারের গঙ্গা, একইভাবে হৃষিকেশেও প্রবল গতিতে বইছে গঙ্গা নদী। 

রবিবার সকাল পর্যন্ত প্রবল বর্ষণের জেরে মারা গিয়েছেন সেরাজ্যের ১২জন। হরিদ্বারে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে গঙ্গা। উত্তরপ্রদেশের সেচ দফতরের সাব ডিভিশনাল অফিসার ভিক্রান্ত সাহানী জানিয়েছেন গঙ্গার ফুলে ফেঁপে ওঠার কারণে জল উঠে গিয়েছে প্রায় ২৯৪.৪৫০ মিটার পর্যন্ত। লাকসার এলাকার হিম্মতওয়ালা, শেরপুরবেলা, কালসিয়া, দুমানপুরি-তে বন্যার পরিস্থিতি এতটাই প্রবল যে সেখানকার প্রায় ৩০ হাজার বিঘা জমি চলে গিয়েছে জলের তলায়, যার ফলে বিরাট পরিমাণ খাদ্যশস্যে নষ্ট হয়ে গিয়েছে বলে খবর। 

আরও পড়ুন- বহু অপেক্ষার অবসান, চাঁদের কক্ষপথ স্পর্শ করতে চলেছে চন্দ্রযান ২

কর্তৃপক্ষের তরফে প্রায় ত্রিশটি গ্রামের মানুষকে সতর্ক করা হয়েছে। আরও জানানো হয়েছে গঙ্গার জল যদি আরও বাড়তে থাকে তাহলে সংলগ্ন এলাকার সাধারণ মানুষকে নিরাপদ এলকায় সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা হবে বলেও জানানো হয়েছে। পাশাপাশি একই ছবি ধরা পড়েছে ঋষিকেশেও। সেখানেও বিপদসীমার কাছাকাছি বইছে গঙ্গা। আমচমকাই জলস্তর বেড়ে যাওয়ায় জলের তলায় চলে গিয়েছে ত্রিবেণী ঘাট। সেখানকার স্থানীয় বাসিন্দাদের দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে।