Asianet News BanglaAsianet News Bangla

Next CDS: পরবর্তী প্রতিরক্ষা প্রধান কে হবেন, দৌড়ে এগিয়ে সেনা প্রধান নারাভানে

একটি সূত্র বলছে সেনা বাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর সিনিয়র কমান্ডারদের নিয়ে একটি ছোট প্যানেল তৈরি করা হবে। আগামী তিন দিনের মধ্যে বাহিনীর তিন বিভাগের সুপারিশের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

General naravane frontrunner govt set to start process to appoint next cds bsm
Author
Kolkata, First Published Dec 10, 2021, 12:46 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

খুব তাড়াতাড়ি ভারত পরবর্তী সেনা সর্বাধিনায় বা চিফ অব ডিফেন্স স্টাপ (CDS) নিয়োগের প্রক্রিয়া শুরু করবে।  জেনারেল বিপিন রাওয়াতের (Bipin Rwat) উত্তরাধিকারী হিসেবে এই মুহূর্তে দৌড়ে যে নামটি এগিয়ে রয়েছে সেটি হল মনোজ মুকুন্দ নারাভাবে (MM Naravane)। ভারতের সেনা প্রধান তিনি। বেশ কয়েক জন অবসরপ্রাপ্ত সামরিক কমান্ডার বলেছেন জেনারেল নারাভানেকে শীর্ষ সামরিক পদে নিয়োগ করা একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধন্ত হতে পারে। কারণ আগামী বছর এপ্রিল মাসেই তিনি  দেশের সেনা প্রধানের পদ থেকে অবসর নিচ্ছেন। 

একটি সূত্র বলছে সেনা বাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর সিনিয়র কমান্ডারদের নিয়ে একটি ছোট প্যানেল তৈরি করা হবে। আগামী তিন দিনের মধ্যে বাহিনীর তিন বিভাগের সুপারিশের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তারপর অনুমোদনের জন্য তা পাঠান হবে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর কাছে। প্রতিরক্ষা মন্ত্রীর অনুমোদনের পর নামগুলি নিয়ে নিয়ে আলোচনা হবে মন্ত্রিসভায়। মন্ত্রিসভায় আলোচনা মাধ্যমেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ভারতের পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ নিয়োগ নিয়ে। 

সূত্রের খবর সেনা প্রধান এমএম নারাভানেকে এই পদে নিয়োগের সম্ভাবনা সবথেকে বেশি।  কার্যক্ষমতার পাশাপাশি পূর্ব লাদাখ এলাকায় অস্থির পরিস্থিতি সামলানোর জন্য তিনি অত্যান্ত যোগ্য বলেও মনে করেছেন প্রাক্তন সেনা আধিকারিকরা। এছাড়াও তিন বাহিনীর প্রধানদের মধ্যে তিনি সবথেকে সিনিয়র। আগামী এপ্রিল মাসে তিনি অবসর নেবেন। বায়ু সেনার প্রধান চিফ মার্শাল ভিআর চৌধুরী  ৩০সেপ্টেম্বর ও নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার ৩০ নভেম্বর অবসর নেবেন। 

সামরিক পরিকল্পনাবিদদের মতে দেশের প্রতিরক্ষা  বাহিনীর প্রধান হওয়া উচিৎ সেনা বাহিনী থেকে। সেক্ষেত্র নরাভানেকে যদি পরবর্তী সিডিএস নিয়োগ করা না হয় তাহলে এই দৌড়ে থাকবে  সেনা বাহিনীর ভাইস চিফ লেফটেন্যান্ট জেনারেল সিপি মোহান্তি, নর্দান আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওয়াইকে জোশী। মোহন্তি ও জোশী একই ব্যাচের সবথেকে সিনিয়র। তাঁরা নারাভানের পরের কমান্ডার। মোহন্তি প্রকৃত নিয়ন্ত্রণএ রেখা এলাকায় রীতিমত অভিজ্ঞ। এই এলাকায় কাজের অভিজ্ঞতা রয়েছে। তিনি যদি সিডিএস নিযুক্ত না হল তাহলে নারাভানের উত্তরাধিকারি হওয়ার সুযোগ রয়েছে তাঁর সামনে। 

বিপিন রাওয়াত ছিলেন দেশের প্রধান সেনা সর্বাবিনায়ক। তিনি বাহিনীর মধ্যে সমন্বয় তৈরির করা জন্য এই পদ তৈরি করা হয়েছিল।  ২০২৩ সালের মার্চ পূর্ণ হওয়াক কথা ছিলে বিপিন রাওয়াতের কাজের মেয়াদ। । সেনা সূত্রর খবর সিডিএস- এই পদটির আপারেশনাল কোনও গুরুত্ব নেই। তিন বাহিনীর মধ্যে সমন্বয় গঠন করাই মূল কাজ। 

PM Modi: দিল্লির বিমান ঘাঁটিতে নরেন্দ্র মোদী, বিপিন রাওয়াতসহ চপার দুর্ঘনায় নিহত ১৩ জনকে শ্রদ্ধা

COVID Epidemic: কোভিড মহামারি শেষ হয়েছে, এই সিদ্ধান্ত কী করে নেওয়া হবে

Follow Us:
Download App:
  • android
  • ios