Asianet News BanglaAsianet News Bangla

BESS: লক্ষ্য ১০০০ মেগাওয়াট ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম স্থাপন, দরপত্র আহ্বান কেন্দ্রের

কেন্দ্রীয় সরকারের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে নতুন ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রকের অধীনে ৪৫০ জিগাওয়াট নতুন ও নবায়নযোগ্য জ্বালানী তৈরি করা। 

goi begins its journey in large scale Battery Energy Storage System for 1000 MWhour project bsm
Author
Kolkata, First Published Oct 14, 2021, 5:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রীয় সরকার (GOI) ১০০০ মেগাওয়াট (MW) ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম (Battery Energy Storage System) (BESS) স্থাপন করবে। সেইজন্য দরপত্রের আহ্বান করা হয়েছে। নতুন ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রক ও বিদ্যুৎ মন্ত্রক যৌথ উদ্যোগ দেশের শক্তি সঞ্চয়ের ব্যবস্থা স্থাপনের জন্য যৌথ উদ্যোগে কাজ করছে। দুই মন্ত্রক একত্রিত এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য রোডম্যাপ তৈরির কজও করছে। 

কেন্দ্রীয় সরকারের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে নতুন ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রকের অধীনে ৪৫০ জিগাওয়াট নতুন ও নবায়নযোগ্য জ্বালানী তৈরি করা। দেশের শক্তি ব্যবস্থায় এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই মাধ্যমে আরও সহজ হবে ব্যাটারি শক্তি সঞ্চয় ও হাইড্রো পাম্প স্টোরেজ প্ল্যান্ট পরিষেবা।

Clean India Drive: নিজে হাতে সাফাই অভিযান অনুরাগ ঠাকুরের, লক্ষ্য ৭৫ কিলো আবর্জনা সংগ্রহ করা

'প্রয়োজনে ভারত আবারও সার্জিক্যাল স্ট্রাইকের মত পদক্ষেপ নিতে পারে', পাকিস্তানকে হুঁশিয়ারি অমিত শাহর

Bangladesh: দুর্গা পুজো ঘিরে আশান্ত বাংলাদেশে নিহত কমপক্ষে ৩, কুমিল্লার ঘটনায় আটক ৩৫ 

সোলার এনার্জি কর্পরোশন অব ইন্ডিয়া নতুন ও নয়ায়নযোগ্য জ্বাালনী মন্ত্রকের অধীনে একটি সিপিএসইউ ১০০০ মেগাওয়াট বিইএস কেনার প্রস্তাব চেয়েছে। এটি আরএফএস বিড ডকুমেন্টসহ প্রকাশিত হবে। ২৮ অক্টোবর প্রাক বিড সম্মেলন এই বিষয় নিয়ে আলোচনা হবে। বিভিন্ন স্টকহোল্ডাদের পরামর্শ ও মতামতের ওপর ভিত্তি করে চূড়ান্ত আরএফএস নথি২০২১ সালের নভেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশিত হবে। সেই সঙ্গেই জারি করা হবে প্রকাশিত হবে উৎপাদন সঞ্চালন, বিতরণ সম্পদের অংশ হিসেবে বিএইএসএস-র ক্রয় ও ব্যবহারের চূড়ান্ত নির্দেশিকা।

বর্তমানে দেশ নবায়নযোগ্য শক্তির ওপরই বেশি জোর দিচ্ছে। সেই কারমেই এজাতীয় গ্রিডের স্থিতিশীলতা জোরদার করতে ও সঞ্চালন অবকাঠামো বৃদ্ধিতে বিনিয়োগ করার ওপরই জোর দেওয়া হচ্ছে। কেন্দ্রের লক্ষ্য রয়েছে ডিস্ট্রিবিউশন সিস্টেমের জন্য স্টোরেজ অর্থাৎ একটি লোড সেন্টার স্থাপন করা। যাতে সর্বোচ্চ লোড পরিচালনা করা যায়। এনার্জি স্টোরেজ সিস্টেম ডেভেলপার কর্তৃক বণিক ক্ষমতা হিসেবে উৎপাদিত শক্তি বাজারে বিক্রি করার মতও পদক্ষেপ গ্রহণ করতে চলেছে সরকার। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios