অন্যসব বিশেষ দিনগুলোর মতই  ১৫ অগাস্টের এই বিশেষ দিনটিতেও গুগল খুললেই মোবাইল বা কম্পিউটার স্ক্রীনে ফুটে উঠছে একটি সুন্দর ও বিশেষ ধরনের ছবি। ছবিটির মধ্যে কোথাও দেখা যাচ্ছে তিরঙ্গা ঘুড়ি আবার কোথাও ভারতের জাতীয় পশু রয়্যাল বেঙ্গল টাইগার। গুগল ডুডলের এই বিশেষ আকর্ষণ ভারতের স্বাধীনতা দিবসের ৭৩ তম জন্মদিবস উপলক্ষেই তৈরি। ফলে ভারতের জাতীয় পশু থেকে শুরু করে জাতীয় পাখি সবই স্থান পেয়েছে এই ছবিটিতে।

শুধু গুগল ডুডলই নয় সারা ভারত ১৫ অগাস্টের এই বিশেষ দিনটিতে মেতেছে স্বাধীনতার আনন্দে। সাজো সাজো রব যেন গোটা ভারতবর্ষে। কলকাতা থেকে নিউ দিল্লি, প্রধানমন্ত্রী থেকে মুখ্যমন্ত্রী সকলেই আজ উদযাপন করছে ভারতের ৭৩ তম স্বাধীনতা দিবস। পাড়ায় রাস্তার মোড়ে এমনকি থানা থেকে শুরু করে হাসপাতাল সর্বত্র দেখা যাচ্ছে দেশের জাতীয় পতাকা। 

https://g.co/doodle/orwym

১৯৪৭ সালের ১৫ অগাস্ট দিনটিতেই হাজারো স্বাধীনতা সংগ্রামীর স্বপ্ন পূরণ করে ভারত স্বাধীন হয়েছিল। ইংরেজদের পরাধীনত্ব ত্যাগ করে ভারত একটি স্বাধীন, সতন্ত্র রাষ্ট্র হিসাবে পরিচিতি পেয়েছিল। তার পর থেকেই প্রতি বছর এই বিশেষ দিনটিতে সারা দেশ জুড়ে স্বাধীনতা দিবস উদযাপিত হয়।  আর তারই ৭৩ তম বার্ষিকী উদযাপিত হচ্ছে ভারতের বিভিন্ন প্রান্তে। আর সেই তালিকা থেকেই  বাদ যায়নি গুগল ডুডলও।