চেন্নাইয়ের প্রবল জলসঙ্কট বুঝিয়ে দিয়েছে, এক বিন্দু জলের কতখানি অমূল্য। টাকার বিনিময়ে জল না পেয়েও মানুষ বুঝে গিয়েছিল জীবনে জলের প্রয়োজন ঠিক কতখানি।আর এবার সেই জল অপচয় রোধ করতে রাজ্যস্তরে প্রতিযোগীতার আয়োজন করার পরিকল্পনা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। 

আজ সকালে সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী জানিয়েছেন, জলসংরক্ষণের বিষয়টিকে উৎসাহ দিতে রাজ্যস্তরে প্রতিযোগীতার আয়োজন করার পরিকল্পনা করছে কেন্দ্র। তিনি জানান, জলসংরক্ষণের বিষয়ে যে রাজ্য যত বেশি অগ্রণী ভুমিকা নেবে সেই রাজ্য তত বেশি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আর্থিক অনুদান লাভ করবে। আজ সংসদে বিজেপির সংসদীয় দলের বৈঠকে এই বিষয়েই পরিকল্পনা করা হয়েছে বলে জানান তিনি।

সংবাদ মাধ্যমের কাছে তিনি জানিয়েছেন, রাজ্যগুলির মধ্যে একটি সুষ্ঠু প্রতিযোগীতার আয়োজন করা হবে এবং জলসংরক্ষণ বিষয়ে যে রাজ্যের কাজ ভাল হবে সেই রাজ্য সেই অনুপাতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আর্থিক অনুদান লাভ করবে। 

প্রহ্লাদ যোশী আরও জানিয়েছেন শুধু রাজ্যস্তরেই নয়, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই প্রতিযোগীতা ব্লক স্তর পর্যন্ত নিয়ে যাওয়া হবে, যাতে এটা নিশ্চিত করা যায় যে প্রতি বিন্দু জলের যতে সঠিক ব্যবহার করা হয়। পাশাপাশি প্রত্যেকটি ঘরে ঘরে যেন পানীয় জল পৌঁছে দেওয়া যায় সেই বিষয়টিই সুনিশ্চিত করেছে সরকার।