কোভিড বাবা মা অভিভাবক হারানো শিশুদের পাশে থাকার বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। পিএম কেয়ারস ফর চিলড্রেনের আওতায় তৈরি করা হয়েছে বিশেষ ফান্ড। প্রত্যেক কোভিডে অনাথ শিশু পাবে বিনামূল্য শিক্ষা। শনিবার এমনই ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর। এক উচ্চ পর্যায়ের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। 

কেন্দ্র জানিয়েছে ১৮ বছর বয়স হওয়া পর্যন্ত কোভিডে অনাথ হওয়া শিশুরা স্টাইপেন্ড পাবে। ২৩ বছর বয়স হলে তারা পিএম কেয়ারস থেকে এককালীন ১০ লক্ষ টাকা পাবে। যেসব শিশু নিজেদের বাবা মাকে হারিয়েছে, তাদের জন্য বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করবে কেন্দ্র। যে সব পড়ুয়া উচ্চশিক্ষার জন্য শিক্ষাঢণ চাইবে, তারা সেই ঋণ নিতে পারবে, সরকার সেই ঋণের সুদ দেবে। 

কোভিডে অনাথ শিশুরা ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমা পাবে। আয়ুষ্মান ভারতের আওতায় এই স্বাস্থ্যবিমা দেওয়া হবে। এর প্রিমিয়াম দেবে পিএম কেয়ারস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, দেশের ভবিষ্যত শিশুরা। তাই তাদের সহযোগিতায় ও তাদের নিরাপত্তা দিতে বদ্ধপরিকর কেন্দ্র। সমাজে শিশুদের বিশেষ অবদান রয়েছে। তাদের উজ্জ্বল ভবিষ্যত দেশের সম্পদ। 

প্রধানমন্ত্রীর সচিবালয় জানিয়েছে, যদি কোনও শিশু একেবারে অনাথ হয়, তবে কেন্দ্রের আওতাধীন নবোদয় বিদ্যালয় বা সেনা স্কুলের মতো আবাসিক স্কুলে ভর্তি হতে পারবে। তবে তার নিকট আত্মীয় থাকলে কোনও বেসরকারি স্কুলেও ভর্তি হতে পারে ওই শিশু। তার খরচ দেবে কেন্দ্র।