Asianet News BanglaAsianet News Bangla

Work From Home: সামনের বছরেও কি চলবে ওয়ার্ক ফ্রম হোম, শীঘ্রই নতুন আইন আনছে মোদী সরকার


খুব শিগগিরই শেষ হওার সম্ভাবনা নেই ওয়ার্ক ফ্রম হোম (Work From Home)। এই অবস্থায় এই বিষয় নিয়ে নয়া আইন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।

Govt may soon bring rules for Work from home ALB
Author
Kolkata, First Published Dec 23, 2021, 9:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের বহু সরকারি বেসরকারি কর্মীই এখন বাড়ি থেকে কাজ করছেন, অর্থাৎ ওয়ার্ক ফ্রম হোম (Work From Home)। অনেকেই অফিসে ফেরার জন্য উদগ্রীব। তবে, খুব তাড়াতাড়ি সেই সুযোগ আসবে বলে মনে হচ্ছে না। বৃহস্পতিবারই, ভারতে করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন (Omicron) সংক্রমণের ঘটনা ৩০০ পার করেছে। আর, এই অবস্থায় কেন্দ্রীয় সরকারও ওয়ার্ক ফ্রম হোম-এর বিষয়ে একটি আইনি কাঠামো তৈরি করার ব্যাপক পরিকল্পনা করছে, এমনটাই খবর রয়েছে। এই আইনে, বাড়ি থেকে কাজ করা কর্মচারীদের জন্য নিয়োগকর্তাদের কী কী দায় দায়িত্ব নিতে হবে, তা নির্ধারণ করা হবে। ফলে খুব তাড়াতাড়ি ওয়ার্ক ফ্রম যাচ্ছে না। 

২০২০ সালের গোড়া থেকেই কোভিড-19 মহামারি আবির্ভাব, বিশ্বের প্রায় প্রতিটি ব্যক্তির জীবনের গতিপথ পাল্টে দিয়েছে। ওয়ার্ক ফ্রম হোম সংস্কৃতি শুধুমাত্র ভারতেই নয়, গোটা বিশ্বে চালু হয়েছে। এই অবস্থায় সরকার মনে করছে, মহামারি চলে গেলেও, অফিসে গিয়ে কাজ করার বাধ্যবাধকতা ভবিষ্যতে আর থাকবে না। ওয়ার্ক ফ্রম হোমের পাশাপাশি হাইব্রিড ওয়ার্ক মডেল (Hybrid Work Model) অর্থাৎ অফিস-বাড়ি মিলিয়ে কাজ করার সংস্কৃতি দীর্ঘস্থায়ী হবে। ইকোনমিক টাইমস-এর এক প্রতিবেদন অনুযায়ী, এই কারণেই, সরকারের পক্ষ থেকে ওয়ার্ক ফ্রম হোমের জন্য আলাদা আইন তৈরির কথা ভাবা হচ্ছে।  

মহামারির পটভূমিতে 'কর্মস্থলের ভবিষ্যত' নির্ধারণের জন্য একটি উপদেষ্টা সংস্থাকে নিযুক্ত করা হচ্ছে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে। এই পরিকল্পনার সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত এক সরকারি কর্তাকে উদ্ধৃত করে বলা হয়েছে এই সংস্থা দেখবে যাতে সব স্টেকহোল্ডারদেরই সুবিধা রক্ষিত হয়। সেই সঙ্গে, এই আইনে ওয়ার্ক ফ্রম হোমের অধীনে থাকা কর্মীদের জন্য কাজের সময় নির্ধারণ করা হবে। ইন্টারনেট এবং বিদ্যুতের জন্য তাদের অতিরিক্ত ব্যয়ের অর্থ প্রদানের বিষয়টিও বিবেচনা করা হচ্ছে। আপাতত নিয়মগুলি নির্ধারণের জন্য আলোচনা শুরু করা হয়েছে। নতুন আইনি কাঠামো সব ক্ষেত্রকেই অনুসরণ করতে হবে।

বিশ্বের অন্যান্য কয়েকটি দেশে অবশ্য আরও আগেই ওয়ার্ক ফ্রম হোম সংক্রান্ত আইন জারি করা হয়েছে। পর্তুগালে (Portugal) সম্প্রতি অফিসে আসতে না পারা কর্মীদের বৃহত্তর সুরক্ষার জন্য একটি আইন পাস করেছে। ভারত সরকারও, আসন্ন জানুয়ারি মাস থেকেই ওয়ার্ক ফ্রম হোমের জন্য সরকারি আইন জারি করতে চলেছে। কাজেই কর্মীদের অফিসে ফেরাটা এখনই হবে বলে মনে হচ্ছে না। এর আগে করোনাভাইরাসের ডেল্টা ভেরিয়েন্টের প্রভাবে ব্যহত হয়েছিল কর্মচারীদের অফিসে ফেরার প্রক্রিয়া। এবার, আবার ওমিক্রন ভেরিয়েন্টের আবির্ভাবে আরও বেশ কয়েকটা দিন ওয়ার্ক ফ্রম হোমই চালাতে হবে বলে অনুমান করা হচ্ছে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios