প্রবল চাপের মধ্যে বাজেট পেশের আগে কিছুটা স্বস্তিতে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। জিএসটি আদায়ের পরিমাণ লক্ষ্যমাত্রায় পৌঁছচ্ছে না বলে যখন বিরোধীরা সরব হয়েছে, সেই সময় ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে জিএসটি আদায় বেশ কিছুটা বাড়ল। গত মাসে সরকারের মোট জিএসটি আদায় হয়েছে ১,১০,৮২৮ কোটি টাকা। যা ডিসেম্বরের তুলনায় বেশ কিছুটা বেশি। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফেই একথা জানানো হয়েছে।

ডিসেম্বরে কেন্দ্রীয় সরকারের জিএসটি আদায়ের পরিমাণ ছিল ১,০৩,১৮৪ কোটি টাকা। যার অর্থ একমাসের মধ্যে প্রায় চার হাজার কোটি টাকা জিএসটি আদায় বেড়েছে সরকারের। 
এর পাশাপাশি ডিসেম্বর মাসের জন্য ৩১ জানুয়ারি পর্যন্ত ৮৩ লক্ষ ব্যবসায়ী বা ব্যবসায়িক প্রতিষ্ঠান জিএসটিআর ৩বি রিটার্ন জমা করেছেন। 

জিএসটিআর ৩বি রিটার্ন জমা দিতে বেশ কিছু সমস্যায় পড়ছিলেন ব্যবসায়ীরা। এই সমস্যা মেটাতে প্রত্যেক মাসে জিএসটিআর ৩বি রিটার্ন জমা দেওয়ার নিয়মে বেশ কিছু পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। এতদিন প্রত্যেক মাসের ২০ তারিখের মধ্যে ব্যবসায়ীদের তাঁদের জিএসটিআর ৩বি রিটার্ন জমা দিতে হতো। কিন্তু নতুন ব্যবস্থায় ব্যবসায় লেনদেনেরপরিমাণ এবং রাজ্য অনুযায়ী জিএসটিআর ৩বি রিটার্ন জমা দেওয়ার সময়সীমা প্রত্যেক মাসেই তিন দিনে ভাগ করে দেওয়া হয়েছে। ফলে অনেকটাই সুবিধে হয়েছে ব্যবসায়ীদের।