গুজরাট বুথফেরত সমীক্ষা ২০২২: ভোট ভাগে গুজরাটে কে লাভবান, এক্সিট পোলের চমকপ্রদ পরিসংখ্যান

| Dec 06 2022, 01:09 AM IST

gujarat election

সংক্ষিপ্ত

দক্ষিণ গুজরাটে ৩৫টি বিধানসভা আসন রয়েছে। এখানে বিজেপির ভোট শেয়ার ৪৮ শতাংশ, কংগ্রেসের ২৩ শতাংশ, AAP-এর ২৭ শতাংশ এবং অন্যদের ভোট শেয়ার ২ শতাংশ বলে অনুমান করা হয়েছে।

ABP News-CVoter (সেন্টার ফর ভোটিং ওপিনিয়ন অ্যান্ড ট্রেন্ডস ইন ইলেকশন রিসার্চ) এর এক্সিট ফলে গুজরাটে বিজেপি সরকারের জন্য সহজ জয়ের পূর্বাভাস দিয়েছে। ABP News CVoter-এর গুজরাট নির্বাচনের উপর চূড়ান্ত বুথফেরত সমীক্ষা অনুসারে, কংগ্রেস ২৮-৩৬টি আসন নিয়ে দ্বিতীয় স্থানে আসবে এবং AAP ৭-১৫টি আসন পেতে পারে৷

বুথফেরত সমীক্ষা অনুসারে বিজেপি ৪৫.৯%, কংগ্রেস ২৬.৯% এবং AAP ২১.১% ভোট পাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্য একটি প্রশ্ন সমীক্ষায় জনগণকে জিজ্ঞাসা করা হয়েছে যে তাদের মতে এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কী। যার জবাবে সমীক্ষায় ৩৭.৫% লোক বলেছেন যে তারা বেকারত্বকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসাবে বিবেচনা করেছেন।

Subscribe to get breaking news alerts

দক্ষিণ গুজরাটের ভোট ভাগ

দক্ষিণ গুজরাটে ৩৫টি বিধানসভা আসন রয়েছে। এখানে বিজেপির ভোট শেয়ার ৪৮ শতাংশ, কংগ্রেসের ২৩ শতাংশ, AAP-এর ২৭ শতাংশ এবং অন্যদের ভোট শেয়ার ২ শতাংশ বলে অনুমান করা হয়েছে। বিজেপি ভোট ভাগাভাগিতে এগিয়ে আছে। গুজরাটে ভোট ভাগের নিরিখে AAP কংগ্রেসকে হারিয়েছে।

উত্তর গুজরাটের ভোট ভাগ

উত্তর গুজরাটে ছয়টি জেলায় ৩২টি আসন রয়েছে। রাজধানী গান্ধীনগরও এর মধ্যে রয়েছে। গুজরাটে ভোটে এগিয়ে বিজেপি। উত্তর গুজরাটে বিজেপির ভোট শেয়ার ৪৮ শতাংশ, কংগ্রেসের ৪০, এএপির ভোট শেয়ার ৮ শতাংশ। অন্যদের ভোটের হার ৪ শতাংশ।

সৌরাষ্ট্র অঞ্চলের ভোট ভাগ

সৌরাষ্ট্র অঞ্চলেও ভোটের দিক থেকে এগিয়ে রয়েছে বিজেপি। ভোট ভাগের নিরিখে, বিজেপি ৪৩ শতাংশ, কংগ্রেস ৩৭ শতাংশ, এএপি ১৭ শতাংশ এবং অন্যান্য ৩ শতাংশ পাবে বলে আশা করা হচ্ছে। সৌরাষ্ট্র অঞ্চলে, আপনি ভোট ভাগের দিক থেকে তিন নম্বরে রয়েছেন। এখান থেকে আম আদমি পার্টি তিন নম্বরে এবং কংগ্রেসও ক্ষতির মুখে পড়েছে।

৯৩টি আসনে ২০১৭ বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে চূড়ান্ত ভোটার উপস্থিতি ছিল ৬৯.৯৯ শতাংশ। প্রথম দফার ভোট পয়লা ডিসেম্বর ৮৯টি বিধানসভা আসনে ৬৩.১৪ শতাংশ ভোটারের জন্য অনুষ্ঠিত হয়েছিল। গুজরাটের ২০১৭ বিধানসভা নির্বাচনে, ভোটার ৬৮.৪১ শতাংশ ছিল।

মধ্য গুজরাতে কার কত ভোট শেয়ার?

মধ্য গুজরাটে আটটি জেলা রয়েছে এবং সেখানে ৬১টি বিধানসভা আসন রয়েছে। ভোট ভাগের নিরিখে মধ্য গুজরাটেও এগিয়ে রয়েছে বিজেপি। এখান থেকে বিজেপির ভোট শেয়ার ৫৫ শতাংশ, কংগ্রেস ২৯ শতাংশ, এএপি ১১ শতাংশ এবং অন্যদের ৫ শতাংশ।

২০১৭ সালের গুজরাট নির্বাচনে জাতিগত মেজাজ

২০১৭ গুজরাট বিধানসভা নির্বাচনে, বিজেপি কাদভা বর্ণের ৬৮ শতাংশ ভোট এবং কংগ্রেস ২৭ শতাংশ ভোট পেয়েছিল। ২০১৭ সালে, বিজেপি লিউয়া প্যাটেলের ভোটের ৫১ শতাংশ এবং কংগ্রেস ১৬ শতাংশ ভোট পেয়েছিল। বিজেপি এসসি ভোটের ৩৯ শতাংশ এবং কংগ্রেস ৫৩ শতাংশ ভোট পেয়েছে। ২০১৭ সালে, বিজেপি মুসলিম ভোটের ২৭ শতাংশ এবং কংগ্রেস ৬৪ শতাংশ ভোট পেয়েছিল।