Asianet News BanglaAsianet News Bangla

'মাথা ভেঙে দিন', চাষিদের উপর নির্মম লাঠি - ভাইরাল ভিডিওয় চরম অস্বস্তিতে বিজেপি সরকার

শনিবার হরিয়ানায় পুলিশের নির্মম লাঠিচার্জে গুরুতর আহত বহু কৃষক। ভাইরাল ভিডিওয় ধরা পড়ল চাষীদের মাথছা ফাটানোর নির্দেশ দিচ্ছে প্রশাসন। 

Haryana official caught telling cops to crack farmers' heads, BJP govt under pressure ALB
Author
Kolkata, First Published Aug 28, 2021, 10:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার আন্দোলনরত কৃষকদের উপর পুলিশের লাঠিচার্জের ধঘটনা নিয়ে উত্তাল হরিয়ানা। অন্তত ১০ জন কৃষক গুরুতর আহত হয়েছে পুলিশের লাঠির ঘায়ে েমনটাই জানা গিয়েছে। হরিয়ানার বিজেপি সরকারের অস্বস্তি বাড়ালো ওই ঘনার েকটি ভিডিও, যেখানে হরিয়ানার এক শীর্ষ জেলা আধিকারিককে দেখা যাচ্ছে বিজেপির বিরুদ্ধে প্রতিবাদরত কৃষকদের 'মাথায়' আঘাত লাগা নিশ্চিত করার জন্য পুলিশকর্মীদের নির্দেশ দিতে। ভিডিওটি বিজেপি সাংসদ বরুণ গান্ধী-সহ বহু মানুষ শেয়ার করেছেন েবং ভিডিওটি নিয়ে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। 

েদিন হরিয়ানার কর্ণলে বিজেপির েকটি বড় সভা ছিল। উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর, বিজেপির রাজ্য সভাপতি ওমপ্রকাশ ধনখর এবং অন্যান্য বিশিষ্ট বিজেপি নেতারা। বিজেপির ওই মিটিংকেই প্রতিবাদ জানানোর জন্য বেছে নিয়েছিলেন কৃষি আইন বিরোধী কৃষকরা। তাদের ভিড়ে বন্ধ হয়ে যায় হাইওয়ে। েরপরই কৃষকদের উপর বেলাগাম লাঠিচার্জ করে রাজ্য পুলিশ। ই নিয়ে মনিতেই চাপে ছিল মনোবরলাল খট্টর সরকার। খন তার চাপ আরও বাড়ালো ভাইরাল হওয়া ভিডিওটি। 

"

কি দেখা যাচ্ছে ভিডিওটিতে? দেখা যাচ্ছে, একদল পুলিশকর্মীকে কর্ণলের মহকুমাশাসক (sDM) আয়ুশ সিনহা নির্দেশ দিচ্ছেন, যেন কোনও প্রতিবাদী কৃষক ওই এলাকায় একটি নির্দিষ্ট ব্যারিকেডের বাইরে যেতে না পারে। তিনি আরও বলেন, যে কোনো মূল্যে ওই লাইনটি রক্ষা করতে হবে। তারপরই তিনি বলেন, অন্য কোনও নির্দেশের দরকার নেই, শুধু লাঠি তুলে কৃষকদের আঘাত করে যেতে। 'কঠোরভাবে' আঘাত করতে হবে। যদি এখানে একজনও বিক্ষোভকারীকে দেখা যায়, তার যেন মাথা ভাঙা থাকে। রীতিমতো আক্রোশের স্বরে তাকে ভিডিওতে বলতে শোনা যায়, 'আমি ওদের মাথা ফাটা দেখতে চাই'। 

েদিকে, কর্ণলের ঘটনা প্রসাসনের পক্ষে পুরো বুমেরাং হয়ে যায়। সেকানকার পুলিশি পদক্ষেপের কথা শুনে ক্ষোভে হরিয়ানার অন্যান্য জেলাতেও কৃষকরাও দলে দলে রাস্তায় নামেন। আহত কৃষকদের প্রতি সংহতি প্রদর্শনে বিভিন্ন জায়গায় তারা হাইওয়ে অবরোধ করেন। এর ফলে দিল্লি এবং চণ্ডীগড়ের সংযুক্তকারী গুরুত্বপূর্ণ রাস্তায় ব্যাপক যানজট তৈরি হয়।

ের আগে আয়ুশ সিনহা দাবি করেছিলেন বিক্ষোভকারীরা সড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দিয়েছিল বলে পুলিশ হালকা শক্তি ব্যবহার করেছে। সংবাদ সংস্থা এএনআই-ের কাছে তিনি আরও অভিযোগ করেন, বহু জায়গায় কৃষকরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করেছে। তারই জবাব দিতে সমান অনুপাতে শক্তি ব্যবহার করা হয়েছে। 

আরও পড়ুন - ডানা কেটে নিয়েছিল তালিবান, ছবিতে ছবিতে চিনে নিন আফগান বায়ুসেনার প্রথম মহিলা পাইলটকে

আরও পড়ুন- কাবুলে 'রুদ্ধ সঙ্গীত' - গানের স্কুলে ভাঙছে বাদ্যযন্ত্র, বাড়ছে তালিবানের আনাগোনা, দেখুন

আরও পড়ুন - মাইসুরুতে নির্ভয়া - গণধর্ষিতা ছাত্রী, বেধড়ক মার তাঁর প্রেমিককে, ২৪ ঘন্টা পরও অধরা দুষ্কৃতীরা

তবে, ই ভিডিও সামনে আসার পর চরম অস্বস্তি তে পড়েছে মনোহরলাল খট্টর সরকার। এই কাজের তীব্র নিন্দা করে প্রবীণ কংগ্রেস নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা টুইট করেছেন, 'খট্টর সাহেব, আজ আপনি হরিয়ানাবাসীর আত্মার উপর লাঠির বর্ষন করেছেন ... আগামী প্রজন্ম কৃষকদের রাস্তায় রক্ত ঝরার কথা মনে রাখবে।' স্বরাজ ইন্ডিয়া প্রধান এবং সম্মিলিত কিষাণ মোর্চা বা এসকেএমের অন্যতম নেতা যোগেন্দ্র যাদব বলেছেন, পুলিশের এই পদক্ষেপ 'হরিয়ানা পুলিশের আসল চেহারা উন্মোচন করেছে'। তবে সবচেয়ে অস্বস্তিকর টুইটটি করেছেন বিজেপি সাংসদ বরুণ গান্ধী। তিনি লিখেছেন, 'আশা করি এই ভিডিওটি সম্পাদিত এবং ডিএম এই কথা বলেননি'।

Haryana official caught telling cops to crack farmers' heads, BJP govt under pressure ALB

Haryana official caught telling cops to crack farmers' heads, BJP govt under pressure ALB

Follow Us:
Download App:
  • android
  • ios