শুক্রবার সংসদে পেশ করা হল পূর্ণাঙ্গ বাজেট। দেশের প্রথম পূর্ণ সময়ের অর্থমন্ত্রী হিসাবে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর সিংহাসনে বসার পর এটাই ছিল পূর্ণাঙ্গ বাজেট। বাজেট পেশ করে অর্থমন্ত্রী জানান,  ভারত এবার তিন লক্ষ কোটি অর্থনৈতিক ক্ষমতাসম্পন্ন দেশ হওয়ার লক্ষ্যে এগোচ্ছে। 

একঝলকে দেখে নেওয়া যার ২০১৯-এর বাজেটে কোন কোন জিনিসের দাম বাড়ল  আর কোন কোন জিনিসেরই বা দাম কমল। যেসব জিনিসের দাম বাড়ল সেগুলি হস- পেট্রল, ডিজেল,সোনা,আমদানিকৃত বিদেশি বই, কাজুবাদাম, পিভিসি, ভিনাইল ফ্লোরিং,টাইলস, ধাতব জিনিস, আসবাবপত্রের কাঠামো,অটো যন্ত্রাংশ,কিছু প্রকারের সিন্থেটিক রবার, মার্বেল স্ল্যাব, অপটিক্যাল ফাইবার কেবল, সিসিটিভি ক্যামেরা, আইপি ক্যামেরা,ডিজিটাল এবং নেটওয়ার্ক ভিডিও রেকর্ডার,সিগারেট। আর দাম কমেছে বৈদ্যুতিক সরঞ্জামএবং বৈদ্যুতিক গাড়ির। 

স্বনির্ভরতা বৃদ্ধি করতে, স্টার্ট আপ হিসাবে টেলিভিশন চ্যানেল শুরুর পরিকল্পনায় কেন্দ্র

প্রসঙ্গত বিশ্ববাজারে জ্বালানী তেলের দাম কমেছে, এই যুক্তিতেই পেট্রোল এবং ডিজেলে লিটার প্রতি এক টাকা করে দাম বাড়ানোর কথা ঘোষণা করেছেন ঘোষণা করলেন তিনি। পাশাপাশি বাড়ানো হয়েছে আমদানি শুল্কও। যার ফলে পেট্রোল ও ডিজেল হল মহার্ঘ। পাশাপাশি দেশজ উৎপাদনকে উৎসাহ দিতে কাঁচামাল এবং মূলধনের ওপর শুল্ক কমানোরও প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।