কেন্দ্রীয় বাজেটের দিকেই আজ চোখ ছিল দেশবাসীর। মোদী সরকারের দ্বিতীয় ইনিংসের প্রথম বাজেটে কী কী উপহার পেতে চলেছেন দেশবাসী তার অপেক্ষাতেই ছিলেন সকলে। অবশেষে হল সেই অপেক্ষার অবসান। সংসদে পেশ করা হল কেন্দ্রীয় বাজেট ২০১৯। 

কেন্দ্রীয় বাজেটে কর্মসংস্থান, ডিজিটাল অর্থনীতি এবং কাজের পরিকাঠামোকে সুবিন্যস্ত করার ওপর বিশেষ জোর দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। পাশাপাশি দেশের নাগরিকদের মধ্যে স্বনির্ভরতা গড়ে তোলার জন্য  বিশেষভাবে জোর দিলেন তিনি। তিনি জানিয়েছেন স্বনির্ভরতার ওপর বিশেষভাবে গুরুত্ব দেওয়ার জন্য এই মুহূর্তে একটি বিল প্রস্তুত করা হচ্ছে। সেইসঙ্গে স্টার্ট আপ সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য কেন্দ্রের তরফ থেকে বিশেষ টিভি চ্যানেল শুরপ করা হতে পারে বলে জানা গিয়েছে।

তিনি আরও বলেন, স্টার্ট আপ সংস্থাগুলি যে তহবিল সংগ্রহ করবে তার ওপরে ইনকাম ট্যাক্স স্ক্রুটিনি হবে না। এছাড়াও  অর্থমন্ত্রী কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ভার্চুয়াল রিয়েলিটি এবং বিগ ডেটার মতো নয়া প্রযুক্তি- সম্পর্কিত শিক্ষা বিস্তারের জন্য উচ্চশিক্ষা কমিশন গড়ে তোলার পরিকল্পনা কেন্দ্র করছে বলেও জানান তিনি।  

বিদেশি বিনিয়োগের দরজার আগল পুরো খুলে দিল মোদী সরকার

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে ৭০ হাজার কোটি দেওয়া হবে বলে জানালেন অর্থমন্ত্রী

শহুরে ভারতের জন্যও বাজেট বরাদ্দ করলেন অর্থমন্ত্রী, উঠে এল স্বচ্ছ ভারতের প্রসঙ্গও

বাজেট নিয়ে বক্তৃতা চলাকালীন অর্থমন্ত্রী আরও বলেন,' স্বাধীনতার পরে ৫০ বছরে আমরা অধিকারের ওপরে জোর দিয়েছি। স্বাধীনতার ৭৫ বছরে আমরা দেশের প্রতি আমাদের কর্তব্যের ওপরে জোর দেব। '