এখনও গভীর কোমায় আচ্ছন্ন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। দিল্লির সেনাবাহিনীর রাসার্চ অ্যান্ড রেফেরাল হাসপাতালের পক্ষ থেকে জানান হয়েছে ফুসফুসের সংক্রমণের চিকিৎসা চলছে।   সোমবার থেকেই তাঁর রেনাল প্যারামিটারগুলি কিছুটা বদলে গেছে।  এখনও তাঁকে ভেন্টিলেটরে রাখা হয়েছে বলেও জানান হয়েছে। তাঁকে পর্যবেক্ষণ করছেন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা। 


৮৪ বছরের প্রণব মুখোপাধ্যায় গত ১০ আগাস্ট থেকেই দিল্লির হাসাপাতালে ভর্তি রয়েছেন। প্রাথমিকভাবে চিকিৎসকরা জানিয়েছেন রেনাল প্যারামিটার বলতে শরীরে ইউরিয়া ক্রিয়েটিনিন, সোডিয়াম, পটাশিয়াম, ইউরিক অ্যাসিডের মাত্রা। এইসব রাসায়নিক উপাদানের বদল হলে শরীরে নানা ধরনের সমস্যা তৈরি হতে পারে।  হাসপাতাল সূত্রে জানাগেছে বিশেষজ্ঞ চিকিৎসকরা তাঁর দেখাশুনা করছেন। 

বাড়িতে পড়ে গিয়ে মাথায় চোট পেয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। তারপরই তিনি দিল্লির সেনা হাসপাতালে আসেন চিকিৎসার জন্য। সেখানেই নমুনা পরীক্ষার পর জানা যায় প্রাক্তন রাষ্ট্রপতি করোনাভাইরাসের সংক্রমিত হয়েছেন। তারথেকেই ভর্তি রয়েছেন হাতপাতালে। পড়ে গিয়ে মাথায় চোট পাওয়ার কারণে তাঁর মস্কিষ্কে অপারেশন হয়। তারপর থেকে কোমায় আচ্ছন বর্ষীয়ান রাজনীতিবিদ। 

দীর্ঘ দিন রাজধানীর রাজনীতিতে দাপিয়ে বেড়িয়েছন প্রণব মুখোপাধ্যায়। ইন্দিরা গান্ধী থেকে সনিয়া গান্ধী সকলেই তাঁকে বিশেষ গুরুত্ব দিতেন। মনমোহন সিং-এর মন্ত্রিসভাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর।