জ্ঞানবাপী মসজিদের ASI সমীক্ষা বন্ধের আবেদনের শুনানি শেষ, দুই সপ্তাহ পরে রায় দেবে আদালত

| Nov 28 2022, 04:19 PM IST

Gyanvapi Masjid

সংক্ষিপ্ত

এ বছর এএসআইকে জরিপের নির্দেশ দিয়েছিল জেলা আদালত। এই সিদ্ধান্তকে জ্ঞানবাপী মসজিদের ব্যবস্থা কমিটি এবং ইউপি সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এলাহাবাদ হাইকোর্টে চ্যালেঞ্জ করেছিল। এরপর থেকে এই মামলার শুনানি চলছে।

বারাণসীর জ্ঞানবাপী মসজিদের তদন্ত নিয়ে এলাহাবাদ হাইকোর্টে শুনানি শেষ হয়েছে। পিটিশনে, জ্ঞানবাপী মসজিদের ব্যবস্থা কমিটি এবং ইউপি সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড জেলা আদালতের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিল যেখানে এটি এএসআই সমীক্ষার নির্দেশ দিয়েছিল। বিচারপতি প্রকাশ পান্ডিয়ার একক বেঞ্চ মামলার শুনানি শেষ করেছে। ২ সপ্তাহ পর এ বিষয়ে রায় দেবে আদালত।

পুরো মামলা কি নিয়ে

Subscribe to get breaking news alerts

আদালতের নির্দেশের পর বারাণসীর জ্ঞানবাপী মসজিদ জরিপ করা হয়। এই জরিপে হিন্দু দেব-দেবীর মূর্তি ও প্রতীকের পাশাপাশি কথিত শিবলিঙ্গও পাওয়া গেছে। এরপর হিন্দু পক্ষের পক্ষ থেকে এএসআই-এর মাধ্যমে বিষয়টি নিয়ে জরিপ করার দাবি জানানো হয়। এ বছর এএসআইকে জরিপের নির্দেশ দিয়েছিল জেলা আদালত। এই সিদ্ধান্তকে জ্ঞানবাপী মসজিদের ব্যবস্থা কমিটি এবং ইউপি সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এলাহাবাদ হাইকোর্টে চ্যালেঞ্জ করেছিল। এরপর থেকে এই মামলার শুনানি চলছে।

জ্ঞানবাপী মসজিদ মামলায় ৩১ অক্টোবর অনুষ্ঠিত শুনানিতে আদালত এএসআইকে হলফনামা দাখিল করতে বলেছিল। এ বিষয়ে এএসআই একটি হলফনামা দাখিল করে বলেন, আদালত নির্দেশ দিলে সত্য জানার চেষ্টা করা হবে। হলফনামায়, এএসআই আরও বলেছেন যে এর আগে এই কমপ্লেক্সের কোনও জরিপ তার তরফে করা হয়নি।

বারাণসী আদালতে শুনানি স্থগিত

অন্যদিকে, এই বিষয়ে আরও একটি পিটিশন দায়ের করা হয়েছে বারাণসী আদালতে। শ্রিংগার গৌরী মামলা ছাড়াও এই মামলায় লটভৈরব, আদি বিশ্বেশ্বর এবং মা গঙ্গার তরফে একটি পিটিশন দায়ের করা হয়েছে এবং হিন্দু দেবতাদের প্রতীকের ভিত্তিতে পূজা ও প্রাঙ্গণ হিন্দুদের হাতে তুলে দেওয়ার দাবি জানানো হয়েছে। এই মামলায় সিভিল জজ সিনিয়র ডিভিশন কুমুদ লতা ত্রিপাঠীর আদালতে শুনানি হওয়ার কথা ছিল। সোমবার অনুষ্ঠিত হতে যাওয়া এই শুনানি স্থগিত করা হয়েছে।

বারাণসীর জ্ঞানবাপী মসজিদ মামলায় শঙ্করাচার্য স্বামী অভিমুক্তেশ্বরানন্দের দায়ের করা পিটিশনে আজ একটি গুরুত্বপূর্ণ শুনানি হবে। পিটিশনে জ্ঞানবাপী মসজিদে প্রাপ্ত শিবলিঙ্গের পূজা ও রাজভোগ আরতির দাবি জানানো হয়েছে। গত শুনানিতে বিচারক ছুটিতে থাকায় মামলার শুনানি স্থগিত করা হয়। সিভিল জজ সিনিয়র ডিভিশন কুমুদ লতা ত্রিপাঠীর আদালতে আবেদন করা হয়েছে। গত শুনানিতে লখনউয়ের বাসিন্দা সত্যম নামে এক ব্যক্তির আবেদনের ভিত্তিতে আদালত সমস্ত পক্ষকে নোটিশ জারি করেছিল।

জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্স সম্পর্কিত ভগবান আদি বিশ্বেশ্বর বিরাজমান মামলায় বিশ্ব বৈদিক সনাতন সংঘের প্রধান জিতেন্দ্র সিং বিসেনের স্ত্রী কিরণ সিং 'বিসেন' একটি পিটিশন দায়ের করেছিলেন। তার করা আবেদনের ওপর যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আদেশ ৭ বিধি ১১-এ এখন মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে আদালতের একটি বড় সিদ্ধান্ত সামনে আসে।