কম বেশি সকলেরই হিরোর সাইকেল বেশ পছন্দের। সেই হিরোই লঞ্চ করল তাদের নতুন সাইকেল। অত্যাধুনিক এই সাইকেল নজর কাড়ার সঙ্গে সঙ্গে এর আছে অনেক আকর্ষনিয় ফিচারও। যারা পাহাড়ে সাইকেল চালাতে পছন্দ করেন তাদের জন্য এই সাইকেলটি একেবারে উপযুক্ত।

হিরো ও ইয়ামাহা একসঙ্গে লঞ্চ করল ই-সাইকেল ইএইচএক্স২০। এই সাইকেলটি ভারতের প্রথম ই- সাইকেল বলে জানাচ্ছেন তারা। অত্যাধুনিক এই সাইকেলের দাম ১ লক্ষ ৩০ হাজার থেকে শুরু। ল্যাক্ট্রো ইএইচএক্স২০ এর মোটর ইয়ামাহার বৈদ্যুতিক ড্রাইভ ইউনিট থেকে আমদানি করা হয়েছে। সাইকেলটি তৈরি হয়েছে হিরোর গাজিয়াবাদ ইউনিটে। সাইকেলটিতে থাকছে ব্যাটারি, তবে প্যাডেলিং -এর মাধ্যমেও চলবে এই সাইকেল।

ল্যাক্ট্রো ইএইচএক্স২০ একটি ট্রিপল সেন্সর প্রযুক্তি দ্বারা চালিত সাইকেল। এই সাইকেলটিতে থাকছে তিনটি সেন্সার। এর তিনটি মধ্যে রয়েছে টর্ক সেন্সর, স্পিড সেন্সর এবং ক্র্যাঙ্ক সেন্সর। এই সাইকেলটিতে আছে একটি শক্তিশালী ব্রেকিং সিস্টেম যা বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা করবে। এই সাইকেল সাড়ে তিন ঘন্টা চার্জ দিলেই ৬০-৭০ কিলোমিটারের দৈর্ঘ্য কভার করতে পারবে। 

সাইকেলটিতে থাকছে আরও একটি সুবিধা। এই ই- সাইকেলের জন্য কোনও ড্রাইভিং লাইসেন্সের দরকার হবে না। সুতরাং যদি সাইকেলটি আপনার পছন্দ থাকে আর যদি আপনার ড্রাইভিং লাইসেন্স না থাকে তবে চিন্তার কিছু নেই। পছন্দ হলেই আপনি কিনে নিতে পারেন এই সাইকেল। ল্যাক্ট্রো ইএইচএক্স২০ এর প্রতি ঘন্টায় ২৫ কিলোমিটার বেগে ছুটবে। যদি কেউ প্যাডেল করে তবে ঘন্টায় ৩৫ কিলোমিটার পর্যন্ত যেতে পারে এই সাইকেল।