শনিবার ভোরেই চাঁদের বুকে নামার কথা চন্দ্রযান ২-এর। উদ্বেগ, আশা নিয়ে অপেক্ষা করছেন ১৩০ কোটি ভারতবাসী। আর তার মধ্যেই শুক্রবার গগনযান অভিযানের জন্য নভোশ্চর বাছাইয়ের প্রথম পর্ব সম্পূর্ণ করল ভারতীয় বায়ুসেনা। এই গগনযান অভিযানে মহাকাশে প্রথম মানুষ পাঠাবে ভারত।

এদিন টুইটারে ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয়েছে দীর্ঘ ফিজিকাল এক্সারসাইজ, ল্যাব ইনভেস্টিগেশন, রেডিওলজিকাল টেস্ট, ক্লিনিকাল টেস্ট - ইত্যাদি পরীক্ষার পর গগনযানের জন্য নভোশ্চর বাছাইয়ের প্রথম পর্ব শেষ হয়েছে। ইনস্টিটিউট অব এরোস্পেস মেডিসিনে এই সব পরীক্ষা নিরীক্ষা করা হয়।

চলতি বছরের মে মাসেই ইসরোর সঙ্গে গগনযানের বিষয়ে একটি চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী গগনযানের নভোশ্চর বাছাই ও তাদের প্রশিক্ষণ দেবে ভারতীয় বায়ুসেনা।  সেইমতোই এদিন হল প্রাথমিক বাছাই।

২০১৮ সালের স্বাদীনতা দিবসের সময় এই গগনযানের কথা প্রথম ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২১ সালের ডিসেম্বরে মানুষ নিয়ে মহাকাশে পারি দেওয়ার কথা গগনযানের। তিনজন ভারতীয়কে নিয়ে জিএসএলভি মার্ক ৩ রকেটের মাধ্যমে গগনযান পারি দেবে মহাকাশে। অন্তত ৭দিন মহাকাশেই কাটানোর কথা গগনযানের। সম্প্রতি পাশিয়া সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন গগনযানের সওয়ারি হওয়ার জন্য ভারতীয় নভোশ্চরদের প্রশিক্ষণে সহায়তা করবে রাশিয়া।