২০ বছর পূর্ণ হল কার্গিল যুদ্ধের। সেই উপলক্ষ্যে ভারতীয় বায়ুসেনা তাঁদের টাইগার হিল অপারেশনের ঘটনাটির পুনর্নির্মাণ করে দেখাল। শুধু তাই নয় 'অপারেশন বিজয়' -এ ব্যবহৃত বিমান ও আনুষাঙ্গিক জিনিসপত্রগুলি  জনসাধারণের জন্যে উন্মুক্তও করে দেওয়া হল। গোয়ালিয়রে আয়োজিত এই  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অপারেশন বিজয়ের অন্যতম যোদ্ধা অবসরপ্রাপ্ত সেনাকর্মী বি এস ধোয়ানা।

ভারতীয় বায়ুসেনার এক বরিষ্ঠ কর্মী রবিবার সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের টাইগার হিল অভিযানের প্রতীকী একটি অভিযান প্রদর্শিত হবে। একই সঙ্গে ওই যুদ্ধে ব্যবহৃত  মিরাজ ২০০০ বিমানটিও জনসাধারণকে দেখতে দেওয়া হবে।

প্রসঙ্গত টাইগার হিল অভিযানে ভারতীয় বায়ুসেনার সহায় হয়েছিল এই মিরাজ ২০০০ বিমান। বাঙ্কারে লুকিয়ে থাকা শত্রুকে খতম করতে তার কোনও বিকল্প ভারতীয় সেনা এ যাবৎ পায়নি।

কার্গিল বিজয় দিবসের ২০ বছর উপলক্ষ্যে এ বছরনানা অনুষ্ঠানের পরিকল্পনা নেওয়া হয়েছে ভারতীয় বায়ুসেনার পক্ষ থেক। ২৫ জুলাই থেকে ২৭ জুলাই বর্ষপূর্তি উৎসব পালিত হবে। দিল্লিতে বিজয়মশাল প্রজ্জ্বলন করে যুদ্ধে নিহত সেনাদের স্মরণও করা হবে আগামী ১৪ জুলাই। 

উল্লেখ্য গত মাসেই ১৪ পল্টন সেনা চিফ মার্শাল বি এস ধোয়ানার নেতৃত্বে কার্গিলে পাকিস্তানের আঘাতে নিহত মিরাজ ১৭ বিমানটির চালক-সহ অন্যান্য কর্মীদের শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন।