সম্প্রতি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের একটি ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। সেই ছবিতে দেখা যাচ্ছে বসে রয়েছেন যোগী। তাঁকে তিলক পরাচ্ছেন এক পুলিশ আধিকারিক। আর যোগীর ডানপাশে একটি প্লেটে রয়েছে রোস্ট করা মাংস। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই ছবি নেয়ই এখন জোড় শোরগোল গোবলয়ের এই রাজ্যে।

 

 

জামিয়া ফতেমা রিলিবানাত নামের একটি অ্যাকাউন্ট থেকে পোস্ট হয়েছে এই ছবিটি। ইতিমধ্যে আড়াই হাজারেরও বেশি শেয়ার হয়েছে ছবিটি। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী নিরামিষাশী হিসাবেই পরিচিতি। আর তার পাশে রাখা সেই মাংসের প্লেট নিয়েই তাই ছবি পোস্ট করে প্রশ্ন তোলা হয়েছে।

ছবিটি সত্যি কিনা জানতে তদন্ত শুরু হয়। আর তারপরেই উঠে আসে আসল সত্যি। ছবিটি ভুয়ো। সুপার ইমপোজ করে মাংসের থালা রাখা হয়েছিল।

 

 

ইউটিউবে সার্চ করে এই সংক্রান্ত একাধিক ভিডিও পাওয়া গিয়েছে। যেখানে দেখা গিয়েছে যোগীর পাশে মাংস নয় বরং রাখা ছিল ফুলের থালা। 

আরও পড়ুন: করোনা মুক্ত হয়ে বাড়ি ফেরার পর ফের হাসপাতালে অমিত শাহ, ভর্তি করা হল এইমসে

তবে এই প্রথম নয়। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে নিয়ে অতীতেও বহুবার ভুয়ো খবর ছড়িয়েছে।  অমিত শাহ করোনা আক্রান্ত হওয়ার পর যোগী আদিত্যনাথকে দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে বলে ফেসবুকে খবর রটেছিল। শুধু এখানেই শেষ নয়,  হিন্দুরাষ্ট্র তৈরি করার জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চিঠি সম্প্রতি ভাইরাল হয়েছিল। সেই চিঠিও ভুয়ো বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন: দেশে আক্রান্তের সংখ্যা ছাড়াল ২৭ লক্ষ, রেকর্ড গড়ে একদিনে নমুনা পরীক্ষা প্রায় ৯ লক্ষ

চলতি মাসের শুরুতেই   একজন গরিব রিকশাচালকের ছবি সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছিল। দাবি করা হয়, ওই রিকশাচালকের নাম কলিম। নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনকারীদের চড়ানোর অভিযোগে তাঁকে নাকি ২১ লাখ ৭৬ হাজার টাকা জরিমানা করেছিল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। সেই জরিমানা দিতে না-পারায় উত্তরপ্রদেশ পুলিশ তাঁকে গ্রেফতারও করেছিল। তবে এবারেও ফেক নিউজ ধরা পড়ে। জানা যায়, এই ছবি দিয়ে যে দাবি করা হয়েছে তা সর্বৈব মিথ্যে। ছবিতে যে রিকশাচালককে দেখা যাচ্ছে, তাঁর নাম কলিম নয়। তাঁর নাম উত্তম কুমার সিং। দিল্লিতে লকডাউনের সময় যাত্রীদের বিনামূল্যে তাঁর রিকশায় চড়িয়ে গন্তব্যে পৌঁছে দেওয়ার মহান কাজে ব্রতী হয়েছেন তিনি।