Asianet News BanglaAsianet News Bangla

IMF রিপোর্টে ভারতের জন্য আশার আলো, ২০২১ সালে দেশের আর্থিক বৃদ্ধির হার ১১.৫ শতাংশ

  • আইএমএর এর রিপোর্টে আশার আলো 
  • ভারত হবে উন্নয়নশীল দেশগুলির মধ্যে প্রথম 
  • আর্থিক বৃদ্ধি হার হবে ১১.৫
  • ভারত টক্কর দেবে চিনকে 
     
imf projects 11.5 percent growth rate for india in 2021 bsm
Author
Kolkata, First Published Jan 26, 2021, 11:06 PM IST

আশার আলো দেখাল ইন্টারন্যাশানাল মনিটারি ফান্ড বা আইএমএফ। সংস্থারটির পক্ষ থেকে জানান হয়েছে, ২০২১ সালে অর্থাৎ চলতি বছর ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ১১.৫ শতাংশ। করোনাভাইরাসের মহামারির পর  ভারতই একমাত্র প্রধান অর্থনীতির দেশ যার আর্থিক বৃদ্ধির দুই অঙ্কের সংখ্যা ছাড়াবে। মঙ্গলবার প্রকাশিত সর্বশেষ বিশ্ব আর্থনীতির আউটলুক আপডেটে ভারতের জন্য একটি আশার কথা শুনিয়েছে সংস্থাটি। কারণ ২০২০ সালে করোনা-মহামারির জন্য ৮ শতাংশ সংকোচনের হয়েছে। আর নতুন আপডেটে ২০২১ সালে ভারতে আর্থিক প্রবৃদ্ধি ১১.৫ শতাংশ হবে বলেই আশা করা হয়েছে। 

আইএমএফ-এর নতুন রিপোর্টে বলা হয়েছে ভারতের চলতি বছর ভারতের আর্থিক প্রবৃদ্ধির হার ১১.৫ শতাংশ হবে। দ্বিতীয় স্থানে রয়েছে চিন। আর্থিক প্রবৃদ্ধির হার হবে ৮.১ শতাংশ। ৫-৯ শতাংশ আর্থিক বৃদ্ধি হতে পারে স্পেনে। আইএমএফ জানিয়েছে ২০২০ সালে চিন একমাত্র দেশ যে ২.৩ শতাংশ আর্থিক প্রবৃদ্ধি নথিভুক্ত করেছে। রিপোর্টে বলা হয়েছে ভারতের অর্থনীতি ২০২২ সালে ৬.৮ শতাংশ বৃদ্ধি পাবে। তারপরেই থাকবে চিনের স্থানে। সেদেশে আর্থিক বৃদ্ধির হার হবে ৫.৬ শতাংশ। সর্বশেষ পর্যালোচনা অনুযায়ী উন্নয়নশীল দেশগুলির মধ্যে ভারতের আর্থিক অবস্থার দ্রুত উন্নতি হবে বলেও আশা প্রকাশ করা হয়েছে। 

 

চলতি মাসের গোড়ার দিকেই আইএফএরএর কর্তা ক্রিস্টোলিনা জার্জিভা বলেছিলেন মহামারির মোকাবিলা করা ও আর্থিক সংকট মোকাবিলা করার জন্য ভারত অত্যান্ত সিদ্ধান্তমূলক পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি আরও বলেছিলেন বিশাল জনসংখ্যার দেশ ভারত। কিন্তু নাটকীয়ভাবে লকডাউনে গিয়েছিল, তাতে সংক্রমণ কিছুটা হলেও রুখে দিয়েছিল। পরবর্তীকালে ভারত ধীরে ধীরে পরিস্থিতি সামাল দিয়েছিল। 

Follow Us:
Download App:
  • android
  • ios