ছোটবেলায অনেককিছু হওয়ার কথা ভেবেছিলেন, কিন্তু রাজনীতিতে আসার ভাবনা তাঁর মাথায় কখনই ছিল না। মন কি বাত-এর ৫৯তম পর্বে একদল কিশোর-কিশোরীদের মধ্য়ে বসে খোলাখুলি জানালেন প্রধানমন্ত্রী মোদী।

প্রতিমাসের শেষ রবিবার সম্প্রচারিত হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাসিক রেডিও অনুষ্ঠান 'মন কি বাত'। আবার নভেম্বর মাসের প্রতি রবিবার ন্য়াশনাল ক্যাডেটস ডে বা এনসিসি দিবস হিসেবে পালিত হয়। ঘটনাচক্রে মন কি বাত-এর ৫৯তম পর্বের দিনেই নভেম্বরের চতুর্থ রবিবার পড়েছে।

মন কি বাত অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেশ কয়েকজন নির্বাচিত এনসিসি ক্যাডেটদের সঙ্গে এনসিসি দিবস উদযাপন করলেন। আর সেখানেই এক ক্যাডেট প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেন, যদি রাজনীতিতে না আসতেন তবে কী করতেন তিনি?

প্রধানমন্ত্রী প্রথমেই স্বীকার করে নেন এটা খুবই কঠিন প্রশ্ন। সব শিশুদের মতোই জীবনের বিভিন্ন পর্বে বিভিন্ন পেশায় আসতে চেয়েছিলেন। কিন্তু এটা সত্যি যে তিনি কোনওদিন রাজনীতিবিদ হওয়ার কথা ভাবেননি। তবে এখন যখন প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছেন, তখন বাকি সব ভুলে সেই কাজেই তিনি চূড়ান্ত মনোনিবেশ করেছেন।

তিনি আরও জানান, গ্রামের স্কুলে পড়ার সময় তাঁর এনসিসি বাহিনীতে যোগ দেওয়ার সুযোগ হয়েছিল। সেখানেই তিনি শৃঙ্খলার পাঠ পেয়েছিলেন, এনসিসি ক্যাডেটের উর্দি, তাঁকে আত্মবিশ্বাসী করেছিল।