Asianet News Bangla

অপরাধ রুখতে সীমান্ত সুরক্ষায় জোর ভারতের, সেপ্টেম্বরেই বাংলাদেশে বিএসএফ-বিজিবি বৈঠক

  • বাংলাদেশের সঙ্গে বৈঠক ভারতের 
  • সীমান্ত সুরক্ষা নিয়ে কথা হবে ঢাকায় 
  • দুই দেশের জওয়ানদের পারস্পরিক সম্পর্কে জোর 
  • রাকেশ আস্থানা ভারতের প্রতিনিধি 
     
india bangladesh hold a dg level border talks in next month at dhaka bsm
Author
Kolkata, First Published Aug 25, 2020, 7:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামী ১৩ সেপ্টেম্বর ভারত ও বাংলাদেশ সীমান্ত সুরক্ষা নিয়ে আলোচনায় বসবে।  বর্ডার সিকিউরিটি ফোর্স ও বার্ডার গার্ড বাংলাদেশ ঢাকার পিলখানায় বিডিবির সদর দফতরে দ্বিবার্ষিক আলোচনায় বসবে। বিএসএফ-এর ডিজি রাকেশ আস্থানাই এই বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন। তাঁর সঙ্গে থাকবেন বিদেশ মন্ত্রক ও বাকি সরকারি সংস্থার প্রতিনিধিরা। অন্যদিকে বাংলাদেশের নেতৃত্ব দেবেন বিজিবির ডিজি মেজর জেনারেল মহম্মদ শাফিনুল ইসলাম। গত বছর দিল্লিতে দুই দুই পক্ষ শেষবারের মত অলোচনায় বসেছিল। 


নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন চিনের সঙ্গে ক্রমবর্ধমান সীমান্ত উত্তাপের পরিস্থিতিতে সেপ্টেম্বরে ভারত বাংলাদেশ সীমান্ত বৈঠক খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই বৈঠকেই ৪০৯৬ কিলোমিটার সীমান্ত নিয়ে আলোচনা হবে। তৈরি হতে পারে নতুন প্রোটোকলও। দুই দেশের সম্পর্কের উন্নতিদের দিকেই বেশি জোর দেবে ভারত। যৌথ সীমান্ত সুরক্ষা নিয়ে আলোচনার পাশাপাশি সীমান্তে বেড়া দেওয়ার বিষয় নিয়েও আলোচনা হবে। অনুপ্রবেশকারী ও সীমান্তে যেসব অপরাধগুলি চলে তা নিয়েও দুই দেশ আলোচনা করবে। 

নিঃশব্দে কি দ্বিতীয় হামলার প্রস্তুতি নিচ্ছে করোনার নতুন প্রজাতি, হংকং আক্রান্ত ব্যক্তি তুললেন সেই প্..

করোনা আবহে আবারও সরকারি হাসপাতালে আগুন, এবার ঘটনাস্থল গুজরাত ...
একটি সূত্র বলছে গবাবিপশু পাচার, সীমান্তে চলা জালনোট চক্র, অনুপ্রবেশ সমস্যা, বাংলাদেশ ছাড়া অন্যান্য দেশের নাগরিকদের অবৈধভাবে সীমান্ত পারাপারসহ একাধিক বিষয়গুলি তুলে ধরা হবে। পাশাপাশি ওই আলোচনায় একটি ব্লু প্রিন্ট তৈরির পরিকল্পনা রয়েছে। সেই ব্লু প্রিন্টের মূল লক্ষ্যই হবে দুই দেশের অপরাধীদের হামলার হাত থেকে বিএসএফ জওয়ানদের বাঁচানো। একটি সূত্র বলছে বর্তমান প্রায়সই সীমান্ত এলাকায় অপরাধীরা হামলা চালায় জওয়ানদের লক্ষ্য করে। একই সঙ্গে দুই দেশের সীমান্ত বাহিনীর মধ্যে পারস্পরিক বোঝাপড়া বাড়ানো ও আত্মবিশ্বাস তৈরির ক্ষেত্রে কী কী পদক্ষেপ গ্রহণ করা যায় তা নিয়েও আলোচনা হবে। 

ইনজেকশনে ভয় পান আপনি, তাহলে করোনা মোকাবিলায় আপনার চাই ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রতিষধ

Follow Us:
Download App:
  • android
  • ios