গত ১৫ জুন গালওয়ানে ভারত ও চিনা সেনা সংঘর্ষে জড়িয়ে পড়েছিল। সেই সময় ২০ জন ভারতীয় জওয়ানের মৃত্যুর ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে গোটা দেশ। কিন্তু একটি তথ্য বলছে শুধুমাত্র গালওয়ান বা প্যাংগং লেক এলাকাতেই সংঘর্ষে জড়িয়ে পড়েনি ভারতীয় ও চিনা সেনারা। মে মাস থেকে শুরু করে জুন মাস পর্যন্ত প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বাবার একাধিক এলাকায় অজস্রবার  দুই পক্ষে সংঘর্ষ লিপ্ত হয়েছে। 


সেনা বাহিনী সূত্রে খবর মে ও জুন মাস ভারত ও চিনা বাহিনীর সঙ্গে যে সংঘর্ষের ঘটনা ঘটেছে তাতে দুই পক্ষের সেনারা জখম হয়েছে। বেশ কয়েকটি সংঘর্ষের ঘটনা রাতভর চলেছিল বলেও দাবি। একটি সূত্র থেকে জানা গেছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার রক্ষী বাহিনী ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিশ চলতি এই  সীমান্ত সংঘর্ষে বীরত্ব প্রদর্শনের জন্য তাদের ২১ জন যোদ্ধাকে বীরত্ব পদক দেওয়ার সুপারিশ করেছে। 

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর একাধিক পেট্রোল পয়েন্টে চিনা সেনার আগ্রাসন প্রতিহত করতে হয়েছে ভারতকে।  একই সঙ্গে নদী, উপত্যকা ও দুর্গম পাড়াহী এলাকায়েও চিনা বাহিনীর রক্তচক্ষুর মুখোমুখী হতে হয়েছে ভারতীয়দের। অধিকাংশ সংঘর্ষের ঘটনা নিরস্ত্র অবস্থায় ঘটেছে। ভারত চিন চুক্তি অনুযায়ী প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা সংলগ্ন এলাকায় আগ্নেয়াস্ত্র ব্যবহার করা যায় না। 

স্বাধীনতা দিবসের প্রাককালেই ঘরে ফিরছেন অমিত শাহ, গৃহমন্ত্রীকে থাকতে হবে আইসোলেশনে ...

করোনা প্রতিষেধক সংগ্রহ থেকে সরবরাহ- কোনও দায়িত্বই পাবে না রাজ্য, নির্ভর করতে হবে কেন্দ্রের ওপর ...

সেনা সূত্রের খবর ৫ মে প্যাংগং, ৯ মে সিকিম আর ১৫ জুন গালওয়ানে ভারত ও চিনা সেনাদের সঙ্গে সংঘর্ষের ঘটনা সামনে এসেছে। কিন্তু বাকিগুলি নিয়ে রীতিমত নীরব রয়েছে ভারতীয় সেনা বাহিনী। মুখে কুলুপ এঁটেছে আইটিবিপি। ভারতীয় সেনা বাহিনীর এক কর্তা জানিয়েছেন সেনা ও আইটিবিপি-র জওয়ানরাও ঐক্যবদ্ধ হয়ে মোকাবিলা করছে চিনা অগ্রাসন। সংঘর্ষের সময় কখনও চিনারা সংখ্যায় বেশি ছিল কখনও আবার বেশি ছিল ভারতীয়রা। 

ইউজিসির নির্দেশের ওপর দীর্ঘ সময় শুনানি, মামলার ওপর 'সুপ্রিম' স্থগিতাদেশ ...

আইটিবিপি সূত্রে জানা গেছে স্বাধীনতা দিবসের আগে কমপক্ষে ২৯৪ জন আইটিবিপি জওয়ান পুরষ্কৃত হয়েছেন। এই জওয়ানদের অধিকাংশ চিনের সঙ্গে সীমান্ত রক্ষার কাজে ব্রতী হয়েছেন। একটি সূত্র জানাচ্ছে হিমালয়ের উচ্চতর উচ্চতায় লড়াই করতে পারদর্শী আইটিবিপি জওয়ানরা। তাঁরা চিনের পিপিলস লিবারেশন আর্মির ওপর চাপ তৈরি করেছে রেখেছে।