প্রতিরক্ষায় আরও শক্তিশালী হল ভারত। ভারতীয় নৌ-বাহিনীর হাতে এল নতুন অত্যাধুনিক হাতিয়ার। জলের তলায় লুকিয়ে থাকা শত্রুকে দমন করতে 'SMART' মিশাইল এবং টর্পেডোর সফল উৎক্ষেপণ করল ডিআরডিও। ওড়িশা উপকূলে হুইলার দ্বীপ থেকে সফল পরীক্ষা হল 'SMART'-এর। SMART হল 'Supersonic Missile Assisted Release of Torpedo'।

জল এবং স্থল উভয় জায়গা থেকে লুকিয়ে থাকা শত্রুর উপর নিঁখুতভাবে হামলা চালাতে পারে এই 'SMART'। জলের তলায় লুকিয়ে থাকা শত্রুদের সাবমেরিনকে ধ্বংস করতে অন্য সাবমেরিন বা যুদ্ধ জাহাজের প্রয়োজন পড়ত। পাশাপাশি, জলের তলায় টর্পেডো ছুঁড়ে সাবমেরিন ধ্বংস করতে হলে ৫০ কিলোমিটার দূরত্বের মধ্যে সীমাবদ্ধ থাকতে হত ভারতীয় নৌসেনাকে। কিন্তু এই 'SMART' মিশাইল এবং টর্পেডো স্থল এবং জল উভয়ের মধ্যে সফলভাবে হামলা চালাতে পারে। শুধু তাই নয় এই মিশাইলের দূরত্ব অনেকটাই বেশি।

ওড়িশা উপকূলে 'SMART'-এর সফল পরীক্ষার পর ডিআরডিও-কে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ট্যুইটে তিনি লিখেছেন, 'Supersonic Missile Assisted Release of Torpedo' বা 'SMART'-এর পরীক্ষায় সফল ভারত। অ্য়ান্টি সাবমেরিন যুদ্ধে এটি একটি যুগান্তকারী ঘটনা। এর জন্য আমি ডিআরডিও-র কৃতিত্বকে অভিনন্দন জানাচ্ছি'। ট্য়ুইটে মন্তব্য রাজনাথ সিংয়ের।

অন্যদিকে, ডিআরডিও-র চেয়ারম্যান বলেছেন, ''জলের ভিতর লুকিয়ে থাকা শত্রুদের সাবমেরিন দমনে গেম চেঞ্জার হিসেবে কাজ করবে এই 'SMART''।