করোনা সংক্রমণে নিত্যদিন রেকর্ড গড়ে চলেছে ভারত। শনিবারও সেই নিয়মের অন্যথা হল না। গত ২ দিন ধরেই দেশে দৈনিক আক্রান্ত এক লক্ষের কাছাকাছি থাকছে। তৃতীয় দিনেও সেই ধারা বজায় থাকল। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৫৭০ জন। যা ভারত তো বটেই গোটা বিশ্বের দেশগুলির কাছে  দৈনিক সংক্রমণে নতুন রেকর্ড। এর সঙ্গেই দেশে আক্রান্তের সংখ্যা ৪৬ লক্ষ পার করে গিয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ লক্ষ ৫৯ হাজার ৯৮৫।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ৪ আগস্ট থেকে বিশ্বে দৈনিক সবচেয়ে বেশি কোভিড রোগী শনাক্ত হচ্ছে ভারতে। মোট আক্রান্তের সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্রের পরই এখন ভারতের অবস্থান। 

উদ্বেগ বাড়াচ্ছে  দেশে দৈনিক  মৃতের সংখ্যাও। শুক্রবার দেশে দৈনিক মৃতের সংখ্যা ১,২০০ ছাড়িয়েছিল। শনিবারও চিত্রের কোনও বদল হোল না। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১,২০১ জন। ফলে এদেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে  ৭৭, ৪৭২।

 

 

এসবের মধ্যে অবশ্য আশার আলো দেখাচ্ছে সুস্থতার হার। দেশে এখনও পর্যন্ত করোনাজয়ীর সংখ্যা ৩৬ লক্ষ ২৪  হাজার ১৯৭  জন। ফলে ভারতে এখন সক্রিয় রোগী রয়েছে ৯  লক্ষ ৫৮ হাজার ৩১৬ । স্বাস্থ্যমন্ত্রকের দাবি, দেশে নতুন আক্রান্তের হার এবং সুস্থতার হারের মধ্যে ব্যবধান প্রতিদিন বাড়ছে। আর এই মুহূর্তে মোট রোগীর তিন চতুর্থাংশেরও বেশি সুস্থ। সক্রিয় রোগী মাত্র এক চতুর্থাংশ।  ভারতে এখন সুস্থতার হার ৭৭.৮ শতাংশ।  মৃত্যুহার ১.৬৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৮১ হাজার ৫৩৩ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, শুক্রবার গোটা দেশে ১০ লক্ষ৯১  হাজার ২৫১  জনের  কোভিড টেস্ট হয়েছে।  সব মিলিয়ে ভারতে এ পর্যন্ত ৫ কোটি ৫১  লক্ষ ৮৯  হাজার ২২৬ টি  নমুনার কোভিড পরীক্ষা হয়েছে। প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় দেশের সংক্রমণ হার ৮.৯৪ শতাংশ।

 

 

এদেশে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্য মহারাষ্ট্র। করোনা আক্রান্তের সংখ্যা  ১০ লক্ষ  ছাঁড়িয়েছে মারাঠা রাজ্যে। এরপরেই উদ্বেগজনক অবস্থা অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু ও কর্নাটক ৷ দৈনিক আক্রান্ত বৃদ্ধিতে দেশের মধ্যে এগিয়ে  রয়েছে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ ও কর্নাটক এই তিনটি রাজ্য। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন সংক্রমণ সাড়ে ২৪ হাজারের বেশি।অন্ধ্রপ্রদেশে প্রায় ১০ হাজার ও কর্নাটকে সাড়ে ৯ হাজার নতুন করে সংক্রমিত হয়েছেন। সরকারি পরিসংখ্যান বলছে, গত দু'সপ্তাহে দেশে ১২ লক্ষের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে, এটাও ঠিক যে পরীক্ষার সংখ্যাও বাড়ছে হু হু করে।