Asianet News Bangla

ফের দৈনিক আক্রান্তের সংখ্যা ভেঙে দিল পুরনো রেকর্ড, লকডাউন আর নয় ইজ্ঞিত দিলেন প্রধানমন্ত্রী

  • দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৬৬ হাজারের বেশি
  • ভারতে করোনায় মোট মৃতের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে
  • এই অবস্থায় দেশে আর লকডাউন সম্ভব নয়
  • বুধবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে সেই ইজ্ঞিতই দিলেন প্রধানমন্ত্রী
India reports the highest single-day spike of 12881 new COVID19 cases in last 24 hours 334 deaths reported
Author
Kolkata, First Published Jun 18, 2020, 10:42 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশে প্রতিদিনই দৈনিক আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েই চলছে। পুরনো সব রেকর্ড ভেঙে তৈরি হচ্ছে নতুন রেকর্ড। সেই ধারা অব্যাহত থাকলে বৃহস্পতিবার সকালেও। গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী দেশে আক্রান্ত হয়েছেন ১২,৮৮১ জন। যা এখনও পর্যন্ত দৈনিক আক্রান্তের সংখ্যায় রেকর্ড। ফলে ভারতে বর্তমানে মোট করোনা আক্রান্তের সংখ্যা হয়েছে ৩ লক্ষ ৬৬ হাজার ৯৪৬।

 

বুধবার দৈনিক মৃত্যু সংখ্যা নতুন রেকর্ড গড়েছিল। করোনায় প্রাণ হারিয়েছিলেন ২ হাজারের বেশি মানুষ। বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যানে অবশ্য সংখ্যাটা অনেকটাই কমেছে। গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাস প্রাণ কেড়েছে ৩৩৪ জনের। ফলে দেশে এখনও করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১২,২৩৭ জনের।

আরও পড়ুন: গালওয়ানকে এখনও নিজের অংশ দাবি চিনের, মধ্যরাতেই কড়া জবাব দিল ভারত

স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে করোনা সংক্রমণ থেকে দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৯৪ হাজার ৩২৫ জন। ফলে সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৬০ হাজার ৩৮৪। ফলে এক সপ্তাহেরও বেশি সময় ধরে দেশে করোনায় সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা সক্রিয় আক্রান্তের থেকে বেশি রয়েছে।

করোনা সংক্রমণে এখনো দেশের মধ্যে প্রথম তিন স্থানে রয়েছে মহারাষ্ট্র, তামিলনাড়ু ও দিল্লি। মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় সংক্রমণের শিকার হয়েছেন ৩,৩০০ জন। ফলে রাজ্যটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছএ ১ লক্ষ ১৬ হাজার ৭৫২। মহারাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫,৬৫১। তামিলনাডুতেও মোট আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের শিকার হয়েছে ২,১৭৪ জন। রাজধানী দিল্লির পরিস্থিতিও উদ্বেগ বাড়াচ্ছে। দিল্লিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমণের শিকার হয়েছে প্রায় ২,৫০০ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা ৪৭ হাজার ছাড়িয়েছে। দৈনিক সংক্রমণে নতুন রেকর্ড গড়েছে উত্তরপ্রদেশ ও হরিয়ানাও। প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাতে মোট আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে।

আরও পড়ুন: চিন ও পাকিস্তানের সমর্থনেই মিলল সদস্যপদ, ভারতের বড় কূটনৈতিক জয় দাবি মোদী সরকারের

এদিকে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ জানাচ্ছে দেশে গত ২৪ ঘণ্টায় মোট ১ লক্ষ ৬৫ হাজার ৪১২ করোনা পরীক্ষা হয়েছে। আর সব মিলিয়ে ভারতে এখনও পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৬২ লক্ষ ৪৯ হাজার ৬৬৮টি। দেশে সুস্থতার হার ইতিমধ্যে ৫০ শতাংশ ছাড়িয়ে গিয়েছে। 

 

দেশে যখন সংক্রমণ বাড়ছে তখন মঙ্গল ও বুধবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করলেন প্রধানমন্ত্রী। বুধবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে মোদি ইঙ্গিত দেন লকডাউন এখন অতীত।  গত এপ্রিল ও মে মাসে দেশ যে ধরনের লকডাউন পর্বের মধ্যে দিয়ে গিয়েছে, তার পুনরাবৃত্তির সম্ভাবনা নেই বলে একপ্রকার জানিয়ে দেন  প্রধানমন্ত্রী। বলেন, এখন আনলক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

সূত্রের দাবি, গতকাল ভিডিও কনফারেন্সে তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে প্রধানমন্ত্রী মোদি বলেন, লকডাউন এখন অতীত। এবার আমাদের আলোচনা করতে হবে আনলক টু নিয়ে। প্রসঙ্গত, দেশে ফের লকডাউন ঘোষণা করা হবে এমন জল্পনা তৈরি হয় দিনকয়েক আগে। সেই নিয়ে প্রশ্নের উত্তরে এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। এদিকে বুধবারের বৈঠকে জুনের শেষ পর্যন্ত রাজ্যে বিমান ও রেল পরিষেবা যাতে নিয়ন্ত্রিত রাখা হয় তার অনুরোধ করেন ওড়িশান মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

Follow Us:
Download App:
  • android
  • ios