বুধবার সকালে ভারতের মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা ছাড়িয়ে ৭২ লক্ষের মাইলফলক। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় ভারতে ৬৩,৫০৯ টি নতুন কোভীড রোগীর সন্ধান পাওযা গিয়েছে। আর এই সময়ে কোভিড জনিত কারণে মৃত্যু হয়েছে ৭৩০ জনের। ফলে ভারতে মোট করোনায় মৃতের সংখ্যাটা পৌঁছেছে ১,১০,৮৫৬-এ।

এদিন স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে বর্তমানে ভারতের মোট কোভিড রোগীর সংখ্যা ৭২,৩৯,৩৮৯ জন। এর মধ্যে সুস্থ হয়ে গিয়েছেন ৬৩,০১,৯২৭ জন। আর এখনও চিকিৎসাধীন ৮,২৬,৮৭৬ জন। স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে দাবি করা হয়েছে, বিশ্বের মধ্যে প্রতি ১০ লক্ষে সবচেয়ে কম কোভিড আক্রান্ত এবং কোভিড জনিত কারণে মৃত্যু নথিবদ্ধ করছে। পাশাপাশি ভারতে সুস্থ হয়ে ওঠার হার বিশ্বে এখনও সর্বোচ্চ।

মঙ্গলবার, স্বাস্থ্য মন্ত্রকের কোভিড ড্যাশবোর্ড জানিয়েছিল একদিনে দেশে ৫,৫৫,৩৪২ জন কোভিড রোগীর সন্ঝধান পাওয়া গিয়েছে। এদিন তার থেকে সামান্য সংখ্যাটা বেশি হলেও একমাস আগের তুলনায় বর্তমানে ভারতের কোভিড সংক্রমণের হারটা যে বেশ কমেছে, লেখচিত্রটা যে নিম্নগামী তা বোঝা যাচ্ছে বলে জানিয়েছেন মহামারি রোগ বিশেষজ্ঞরা।

এদিকে, কোভিডের ভ্যাকসিন সংগ্রহের জন্য কেন্দ্রীয় মন্ত্রীদের নিয়ে একটি মন্ত্রি পরিষদ গঠন করা হয়েছে। মঙ্গলবার সেই মন্ত্রিগোষ্ঠীর একুশতম বৈঠক হয়। বৈঠকের পর স্বাস্থ্যমন্ত্রী গর্ষ বর্ধন জানিয়েছিলেন, ২০২১ ,সালের শুরুর দিকেই ভারতে তৈরি ভ্যাকসিন মিলবে। তাঁর আরও দাবি, ভ্যাকসিন শুধু একটি উৎস থেকে নয় বেশ কয়েকটি সংস্থা তৈরি করবে বলে আশা প্রকাশ করেছেন>