09:12 PM (IST) Jul 21
অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন, "দ্রৌপদী মুর্মুজির জীবন, তার প্রথম দিকের সংগ্রাম, তার সমৃদ্ধ সেবা এবং তার দৃষ্টান্তমূলক সাফল্য প্রতিটি ভারতীয়কে অনুপ্রাণিত করে। তিনি আমাদের নাগরিকদের জন্য, বিশেষ করে দরিদ্র, প্রান্তিক এবং নিপীড়িতদের জন্য একটি আশার রশ্মি। "

08:42 PM (IST) Jul 21
আর কিছুক্ষণের মধ্যেই দ্রৌপদ্রী মুর্মুর বাড়ি পৌঁছবেন মোদী

দেশের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। এই জয়ের আনন্দে অংশ নিতে ও সদ্য নির্বাচিত রাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানাতে মুর্মুর বাসভবনে পৌঁছবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

07:54 PM (IST) Jul 21
রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী দ্রৌপদী মুর্মু

তৃতীয় দফার গণনা শেষ। রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়েছেন দ্রৌপদী মুর্মু। তিনি যশবন্ত সিনহাকে বিপুল ভোটে পরাজিত করেছেন। তবে আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি। পরের রাউন্ডের গণনা বাকি। কিন্তু তাতে এত বেশি ভোট নেই, যা সিনহাকে মুর্মুর থেকে এগিয়ে রাখবে।

07:20 PM (IST) Jul 21
রাষ্ট্রপতি নির্বাচনে ১৭ বিরোধী সংসদ সদস্যের ক্রস ভোটিং

এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর জয় নিশ্চিত হয়েছে। বিজেপি এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ তাঁকে আগাম শুভেচ্ছা জানিয়েছেন। বিজেপি দাবি করেছে যে ১৭জন বিরোধী সাংসদও ক্রস ভোট দিয়েছেন এবং দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন। বিজেপি বলছে, দ্রৌপদী মুর্মু ৫৪০ জন সাংসদের ভোট পেয়েছেন। বিস্তারিত পড়তে ক্লিক করুন-

জয় নিশ্চিত দ্রৌপদী মুর্মুর, রাষ্ট্রপতি নির্বাচনে ১৭জন বিরোধী সাংসদের ক্রস ভোটিং?

06:23 PM (IST) Jul 21
অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার প্রতিক্রিয়া

বিপুল ভোটে জিততে চলেছেন দ্রৌপদী মুর্মু। ভারত প্রথমবারের মতো কোনও উপজাতীয় নারীকে রাষ্ট্রপতি হিসেবে পেতে চলেছে। ভারতের জনগণের জন্য এটি একটি ঐতিহাসিক মুহূর্ত: মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা

05:49 PM (IST) Jul 21
দ্বিতীয় রাউন্ডের গণনার ফল

দ্বিতীয় রাউন্ডে, প্রথম ১০টি রাজ্যের ব্যালট পেপারগুলি বর্ণানুক্রমিকভাবে গণনা করা হয়েছিল। মোট বৈধ ভোট ১১৩৮ এবং তাদের মোট মূল্য ১, ৪৯,৫৭৫। এর মধ্যে দ্রৌপদী মুর্মু পেয়েছেন ৮০৯ ভোট, যার মূল্য ১,০৫,২৯৯। যশবন্ত সিনহা পেয়েছেন ৩২৯ ভোট, যার মূল্য ৪৪,২৭৬। রাজ্যসভার মহাসচিব পিসি মোদী এ তথ্য জানিয়েছেন।

05:19 PM (IST) Jul 21
দ্বিতীয় দফায় ১০টি রাজ্যের ভোট গণনা শেষ

শিগগিরই দ্বিতীয় দফার ভোট গণনা ঘোষণা করা হতে পারে বলে গণমাধ্যমে খবর রয়েছে। দ্বিতীয় দফায় ১০টি রাজ্যের ভোট গণনা শেষ হয়েছে। অন্যদিকে, দ্রৌপদী মুর্মুর বাসভবনের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

04:16 PM (IST) Jul 21
গণনার প্রথম রাউন্ডের সমীকরণ

রিটার্নিং অফিসার পিসি মোদী জানিয়েছেন, সাংসদদের ভোট গণনা শেষ হয়েছে। যেখানে এখন পর্যন্ত দ্রৌপদী মুর্মু পেয়েছেন ৫৪০ ভোট, যার মূল্য ৩ লাখ ৭৮ হাজার। এ ছাড়া যশবন্ত সিনহা পেয়েছেন ২০৮ ভোট এবং তার মূল্য ১ লাখ ৪৫ হাজার। এখন পর্যন্ত ৭৪৮টি ভোট বৈধ হয়েছে, ১৫টি ভোট অবৈধ ঘোষণা করা হয়েছে। বৈধ ভোটের মূল্য ৫ লাখ ২৩ হাজার ৬০০ টাকা।

03:49 PM (IST) Jul 21
রাষ্ট্রপতি হতে চলেছেন দ্রৌপদী মুর্মু

রাষ্ট্রপতি নির্বাচনের প্রথম দফার ভোট গণনা শেষ হয়েছে। এই রাউন্ডে সাংসদদের ভোট গণনা করা হয়েছে, যার মধ্যে দ্রৌপদী মুর্মু বড় লিড পেয়েছেন। ভোট গণনায় নিযুক্ত কর্মকর্তাদের মতে, দ্রৌপদী মুর্মু ৭৪৮টির মধ্যে ৫৪০টি ভোট পেয়েছেন। এছাড়া যশবন্ত সিনহা পেয়েছেন ২০৮ ভোট।

02:56 PM (IST) Jul 21
যশবন্ত সিনহাকে ছাড়িয়ে গেলেন দ্রৌপদী মুর্মু

রাষ্ট্রপতি নির্বাচনে সংসদ সদস্যদের ভোট গণনা শেষ হয়েছে। দ্রৌপদী মুর্মু ৩,৭৮,০০০ মূল্যের ৫৪০ ভোট পেয়েছেন এবং যশবন্ত সিনহা ১,৪৫,৬০০ মূল্যের ২০৮ ভোট পেয়েছেন। মোট ১৫টি ভোট অবৈধ হয়েছে। রাজ্যসভার মহাসচিব এ তথ্য জানিয়েছেন।

02:44 PM (IST) Jul 21
একবার নজর বুলিয়ে নিন ভোটের পরিসংখ্যানের ওপর

নতুন নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের রাষ্ট্রপতি নির্বাচনে মোট ভোটার ছিলেন ৪৭৯৬ জন, যার মধ্যে ৯৯ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে ১০০ শতাংশ ভোট পড়েছে। দিল্লি ও পুদুচেরি সহ ৩০টি জায়গায় রাষ্ট্রপতি নির্বাচনের ভোট হয়েছে। এই নির্বাচনে, রাজ্যসভা এবং লোকসভার সদস্যদের ছাড়াও, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির  বিধানসভাগুলির নির্বাচিত প্রতিনিধিদের ভোট দেওয়ার অধিকার ছিল।

02:34 PM (IST) Jul 21
দ্রৌপদী মুর্মুর জয়ের জন্য চিন্নামস্তিকা মন্দিরে বিশেষ প্রার্থনা

ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল ও এনডিএ রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর জয়ের জন্য বৃহস্পতিবার রাজরাপার বিখ্যাত চিন্নামস্তিকা মন্দিরে বিশেষ প্রার্থনা করা হয়। ভৈরবী এবং দামোদর নদীর সঙ্গমস্থলে রাজ্যের রাজধানী থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে অবস্থিত মন্দিরের পুরোহিতরা মুর্মুর জয়ের জন্য বিশেষ 'আরতি' পরিবেশন করেন
02:00 PM (IST) Jul 21
দ্রৌপদী মুর্মুর বাড়িতে অভিনন্দন জানাতে যাবে মোদীর গোটা মন্ত্রিসভা

রাষ্ট্রপতি নির্বাচনের গণনা শেষে, দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানাতে পুরো মোদী মন্ত্রিসভা পৌঁছবে। বলা হচ্ছে, রোড শো করে জেপি নাড্ডাও দ্রৌপদীর বাড়িতে পৌঁছবেন। একই সঙ্গে শুক্রবার সাধারণ মানুষের জন্য দ্রৌপদীর বাড়ির দরজা খুলে দেওয়া হবে। 

01:23 PM (IST) Jul 21
দ্রৌপদীর মুর্মুর বাড়ি যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনার পর্ব শেষ হওয়ার পর আজ বিকেল ৪টায় দ্রৌপদী মুর্মুর বাড়িতে যাবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

01:07 PM (IST) Jul 21
জয়ের আগেই দ্রৌপদী মুর্মুর গ্রামে নাচ-গানের মধ্য দিয়ে উদযাপন করা হচ্ছে উৎসব

 

দ্রৌপদী মুর্মুর গ্রামের মানুষ খুব খুশি। জয়ের নিশ্চিত ঘোষণার আগেই উৎসবে ব্যস্ত গোটা গ্রাম। নাচ গানের মাধ্যমে গ্রামের স্কুলের ছাত্রীরা উৎসব করছে, গ্রামে ২০ হাজার লাড্ডু তৈরি হয়েছে। 

12:57 PM (IST) Jul 21
প্রথম পর্বের ফল প্রকাশ হতে চলেছে

রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা অব্যাহত রয়েছে এবং প্রথম পর্বের ফল প্রকাশ শীঘ্রই হবে। সবার আগে সংসদ সদস্যদের ভোটের ফলাফল প্রকাশ হবে।

12:40 PM (IST) Jul 21
সবার জন্য কাজ করার লক্ষ্য প্রতিশ্রুতিবদ্ধ আমরা, বললেন জেপি নাড্ডা


ভারতীয় জনতা পার্টির জাতীয় সভাপতি জেপি নাড্ডা বুধবার দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে এবং জগদীপ ধনখরকে সহ-সভাপতি পদে প্রার্থী করার সিদ্ধান্তের কথা উল্লেখ করে বলেছেন যে, তার দল সবার জন্য কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। 

12:38 PM (IST) Jul 21
দ্রৌপদী মুর্মুকে নিয়ে গর্ববোধ করছেন জানালেন অনুরাগ ঠাকুর


রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফলের আগে কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু বলেছিলেন যে প্রথম মহিলা আদিবাসী রাষ্ট্রপতি হয়ে শুধু আদিবাসীই নয়, দেশের সকলেই গর্বিত হবেন। আমি জানতে পেরেছি যে সমস্ত বিশিষ্ট আদিবাসী নেতারা রাষ্ট্রপতি হওয়ার সম্ভাবনা নিয়ে দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানাতে দিল্লি আসছেন।

11:49 AM (IST) Jul 21
দ্রৌপদী মুর্মুর বাসভবন সাজানো হচ্ছে


আজ সন্ধ্যার মধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। এনডিএ-র রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মুর বাসভবনে চলছে প্রস্তুতি। কারণ তাঁর জয়ের সম্ভাবনা আছে বলে মনে করা হচ্ছে।

11:27 AM (IST) Jul 21
ভোট গণনা শুরু

রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা শুরু হয়ে গিয়েছে । দ্রৌপদী মুর্মুর জয় প্রায় নিশ্চিত। একই সঙ্গে, ফলাফল প্রকাশের পর লাড্ডু বিতরণ করা হবে বলে তাঁর গ্রামে ২০ হাজার লাড্ডু তৈরি করা হয়েছে।