Asianet News BanglaAsianet News Bangla

জয় নিশ্চিত দ্রৌপদী মুর্মুর, রাষ্ট্রপতি নির্বাচনে ১৭জন বিরোধী সাংসদের ক্রস ভোটিং?

রাষ্ট্রপতি নির্বাচনের পর থেকেই বিরোধীদের মধ্যে ভাঙন সামনে এসেছে। অন্যদিকে, রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ও ঘোষণা করেছেন যে তার দল উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেবে না। তিনি বলেছেন যে উপ-রাষ্ট্রপতি প্রার্থী নির্ধারণের আগে তাকে জিজ্ঞাসা করা হয়নি।

cross voting of 17 opposition MPs in the presidential election bpsb
Author
Kolkata, First Published Jul 21, 2022, 7:48 PM IST

ঘর বদল করলেন কারা? বিজেপির দাবি রাষ্ট্রপতি নির্বাচনে ১৭জন বিরোধী সাংসদ এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর হয়ে ভোট দিয়েছেন। এই ক্রস ভোটিং-এর দাবি আগেই করেছিল বিজেপি। বিজেপি জানিয়েছিল এমন অনেক বিরোধী সাংসদ রয়েছেন যাঁরা এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর জয় চান। ইতিমধ্যেই দ্রৌপদী মুর্মুকে বিজেপি এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ  আগাম শুভেচ্ছা জানিয়েছেন। বিজেপি বলছে, দ্রৌপদী মুর্মু ৫৪০ জন সাংসদের ভোট পেয়েছেন। 

বিরোধী দল কি বিভক্ত?

বিজেপি বলছে, রাষ্ট্রপতি নির্বাচনের পর থেকেই বিরোধীদের মধ্যে ভাঙন সামনে এসেছে। অন্যদিকে, রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ও ঘোষণা করেছেন যে তার দল উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেবে না। তিনি বলেছেন যে উপ-রাষ্ট্রপতি প্রার্থী নির্ধারণের আগে তাকে জিজ্ঞাসা করা হয়নি। একইসঙ্গে আম আদমি পার্টির অবস্থানও এ বিষয়ে স্পষ্ট নয়। বিরোধীরা যখন ২০২৪ সালে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের পরিকল্পনা করছিল, রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী শিবিরে এই বিভক্তি বড়সড় ধাক্কা। 

যারা প্রকাশ্যে ক্রস ভোটিং করেছে

গুজরাটের এনসিপি বিধায়ক কান্ধল এস জাদেজা বলেছিলেন যে তিনি তার বিবেকের কথা শুনে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবেন। যদিও তাঁর দল এনসিপি যশবন্ত সিনহার পক্ষে ছিল। গুজরাটে ভারতীয় উপজাতি পার্টির নেতা ছোটুভাই ভাসপাও ক্রস ভোট দিয়েছেন। অখিলেশ যাদবের কাকা শিবপাল প্রকাশ্যে দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন। তার বরেলীর বিধায়ক শাহজিল ইসলামও প্রকাশ্যে ক্রস ভোট দিয়েছেন। হরিয়ানায় কংগ্রেস বিধায়ক কুলদীপ বিষ্ণোই দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন।

cross voting of 17 opposition MPs in the presidential election bpsb

গণনার প্রথম ধাপে, রাষ্ট্রপতি নির্বাচনে সংসদ সদস্যদের ভোট গণনা শেষ হয়েছে। দ্রৌপদী মুর্মু ৩,৭৮,০০০ মূল্যের ৫৪০ ভোট পেয়েছেন এবং যশবন্ত সিনহা ১,৪৫,৬০০ মূল্যের ২০৮ ভোট পেয়েছেন। মোট ১৫টি ভোট অবৈধ হয়েছে। রাজ্যসভার মহাসচিব এ তথ্য জানিয়েছেন।

রাষ্ট্রপতি নির্বাচনের প্রথম দফার ভোট গণনা শেষ হয়েছে। এই রাউন্ডে সাংসদদের ভোট গণনা করা হয়েছে, যার মধ্যে দ্রৌপদী মুর্মু বড় লিড পেয়েছেন। ভোট গণনায় নিযুক্ত কর্মকর্তাদের মতে, দ্রৌপদী মুর্মু ৭৪৮টির মধ্যে ৫৪০টি ভোট পেয়েছেন। এছাড়া যশবন্ত সিনহা পেয়েছেন ২০৮ ভোট।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের রাষ্ট্রপতি নির্বাচনে মোট ভোটার ছিলেন ৪৭৯৬ জন, যার মধ্যে ৯৯ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে ১০০ শতাংশ ভোট পড়েছে। দিল্লি ও পুদুচেরি সহ ৩০টি জায়গায় রাষ্ট্রপতি নির্বাচনের ভোট হয়েছে। এই নির্বাচনে, রাজ্যসভা এবং লোকসভার সদস্যদের ছাড়াও, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির  বিধানসভাগুলির নির্বাচিত প্রতিনিধিদের ভোট দেওয়ার অধিকার ছিল।

জগদীপ ধনখড়ের মুখোমুখি মার্গারেট আলভা, উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী তিনি

রাষ্ট্রপতির দৌড়ে এগিয়ে দ্রৌপদী মুর্মু, জানুন কী ভাবে হয় ভারতের প্রেসিডেন্ট নির্বাচন

Presidential Election 2022 Live: শুরু রাষ্ট্রপতি নির্বাচন, ভোট দিলেন মোদী-শাহ

Follow Us:
Download App:
  • android
  • ios