Asianet News BanglaAsianet News Bangla

সন্ত্রাসবাদ দমনই লক্ষ্য UNSC-র সভাপতির দায়িত্বে নিয়ে জানাল ভারত, ভাষণ দেবেন মোদীও

এক মাসের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের দায়িত্ব গ্রহণ করছে ভারত। ফ্রান্সের কাছ থেকে দায়িত্ব পাচ্ছে। ভাষণ দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। 

india takes over presidency of UNSC for august from France says ambassador ts tirumurty bsm
Author
Kolkata, First Published Aug 1, 2021, 6:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এক মাসের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UNSC) সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করেছে ভারত। ২০২১-২২ সালে এটি প্রথম ভারতের রাষ্ট্রপতিপদের দায়িত্ব নেওয়া। ফ্রান্সের হাত থেকে ১ অগাস্ট ভারত রাষ্ট্র সংঘের নিরাপত্তার পরিষদের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করেছে। ভারতের কার্যকাল শুরু হবে আগামিকাল অর্থাৎ ২ অগাস্ট থেকে। 

ভারতের রাষ্ট্রদূত সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ধন্যবাদ জানিয়েছে ফ্রান্স সরকার ও সেদেশের রাষ্ট্রদূতকে। তিনি আরও বলেছেন ভারতের মূল লক্ষ্যই হলে সমুদ্র নিরাপত্তা, শান্তিরক্ষা ও সন্ত্রাসবাদ দমনের দিকে জোর দেওয়া। ভারতের পক্ষ থেকে শান্তিরক্ষাকারীদের স্মরণ করে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে বলেও জানিয়েছেন তিনি। তিরুমূর্তি আরও জানিয়েছেন রাষ্ট্রসংঘের সদর দফতরে কাউন্সিলের কর্মসূচির জন্য একটি সাংবাদিক বৈঠকেরও আয়োজন করা হবে। 

"

বিমান হামলায় তছনছ তালিবান ঘাঁটি, এয়ারস্ট্রাইকের ভিডিও শেয়ার করল আফগানিস্তান সরকার

অশোকনগরে তেলের খনি জলের তলায়, কপালে চিন্তার ভাঁজ ONGC-র

শনিবারও টিএস তিরুমূর্তি জানিয়েছিলেন ভারত শেষ সাত মাস নীতিগত ও দুরদর্শী অবস্থান নিয়েছে। ভারত কখনই দায়িত্বপালনে ভয় পায় না। ভারত বরাবারই একাধিক ইস্যুতে সক্রিয় ছিল। তবে ভারত প্রথম থেকেই দেশের প্রয়োজন অনুযায়ী আগ্রাধিকার বিষয়গুলিতে মনোনিবেশ করেছে। যেহেতু ভারত এক মাসের জন্য এই দায়িত্ব গ্রহণ করছে সেই কারণে বাকি সদস্যদের সঙ্গে আলোচনা করেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করবে। সংযম আর আলোচনার মাধ্যমেই একাধিক সমস্যা সমাধানের পথ খুঁজবে বলেও ভারতের পক্ষ থেকে জানান হয়েছে। 

হুড়মুড়িয়ে ভেঙে গেল একটি গোটা রাস্তা, হিমাচলের ভূমিধসের ভাইরাল হওয়া ভিডিওটি দেখুন

বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও জানিয়েছেন এক মাসের জন্য জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সভাপতির দায়িত্ব গ্রহণ করছে ভারত। চলতি মাসের শেষের দিকে তিনিও নিউইয়র্ক যাবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৯ অগাস্ট UNSC তে ভাষণ দেবেন। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন বলেন দেশের প্রতিনিধি নরেন্দ্র মোদী হবেন প্রথন ভারতীয় যিনি  UNSCর একটি সভায় সভাপতিত্ব করার সিদ্ধান্ত নিয়েছেন। UNSCতে এটাই ভারতের অষ্টম পদ বলেও জানিয়েছেন তিনি। UNSCএর সভাপতির দায়িত্ব গ্রহণের জন্য ভারতকে শুভেচ্ছা জানিয়েছে ফ্রান্স ও রাশিয়াষ পাল্টা ভারতও তাদের শুভেচ্ছা জানিয়েছে। 

]

india takes over presidency of UNSC for august from France says ambassador ts tirumurty bsm

Follow Us:
Download App:
  • android
  • ios