Asianet News BanglaAsianet News Bangla

৯টি নামে মিলল কেন্দ্রের ছাড়পত্র, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির দৌড়ে এই তিন মহিলা

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নামের তালিকায় ছাড়পত্র দিয়েছে কেন্দ্র, যার মধ্যে তিন জন মহিলা।যুগান্তকারী বদল আসা এখন তাহলে সময়ের অপেক্ষা

India to get first woman Chief Justice,Centre clears names of all 9 judges sent by SC Collegium bpsb
Author
Kolkata, First Published Aug 26, 2021, 9:55 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

যুগান্তকারী বদল আসা এখন কি তাহলে সময়ের অপেক্ষা? সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নামের তালিকায় ছাড়পত্র দিয়েছে কেন্দ্র, যার মধ্যে তিন জন মহিলা। সুপ্রিম কোর্টে কলেজিয়ামের (SC Collegium)পাঠানো এই ৯টি নামের তালিকাতেই সায় দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার (Centre)। এই তালিকাই বদল আনতে চলেছে সুপ্রিম কোর্টের ইতিহাসে। এই প্রথম দেশের প্রধান বিচারপতি হতে চলেছেন কোনও মহিলা (first woman Chief Justice)। 

সুপ্রিম কোর্ট কলেজিয়ামের তালিকায় কারা রয়েছেন

১. কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি এএস ওকা 
২. বিচারপতি বি ভি নাগরাথনা
৩. তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিমা কোহলি
৪. গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতি বিক্রম নাথ
৫. সিকিমের প্রধান বিচারপতি জে কে মহেশ্বরী
৬. বিচারপতি সিটি রবিকুমার
৭. কেরালা হাইকোর্টের বিচারপতি এম এম সুন্দরেশ
৮. মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি বেলা এম ত্রিবেদী
৯. গুজরাট হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট পিএস নরসিমহা

বর্তমানে সুপ্রিম কোর্টে ২৪ জন বিচারপতি রয়েছেন। এর সঙ্গে ৯জন আরও যুক্ত হলে, একজন বিচারপতির পদ খালি থাকবে। সুপারিশকৃত নামগুলির মধ্যে, বিচারপতি নাগরথনা সম্ভবত ২০২৭ সালে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি হিসেবে শপথ নিতে পারেন। ২০২৭ সালের ২৫শে সেপ্টেম্বর থেকে ২৯শে অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করতে পারেন। 

১৯৫০ সালের ২৬শে জানুয়ারি প্রতিষ্ঠিত হয় সুপ্রিম কোর্ট। তারপর থেকে খুব কম মহিলাই দেশের শীর্ষ আদালতে প্রধান বিচারপতির দায়িত্ব সামলেছেন। ৭১ বছরের ইতিহাসে মাত্র ৮জন মহিলা বিচারপতি নিয়োগ করেছে সুপ্রিম কোর্ট। প্রথম মহিলা বিচারপতি ছিলেন ১৯৮৯ সালে এম ফাতিমা বিভি। 

বিচারপতি বিভি নাগারাথনা, বর্তমানে কর্নাটক হাইকোর্টের বিচারক। ২০০৮ সালে কর্নাটকের অতিরিক্ত বিচারক ও প্রায় দুই বছর পর স্থায়ী বিচারক হিসেবে নিযুক্ত হন। মনে করা হচ্ছে তিনি এক মাসের জন্য প্রধান বিচারপতির দায়িত্ব পালন করতে পারেন। যদি তিনি প্রধানবিচারপতি হিসেবে নিযুক্ত হন তবে তাঁর নিয়োগ দেশের বিচার বিভাগের জন্য একটি ঐতিহাসিক মূহুর্ত হবে। তিনি হবেন দেশের প্রথম প্রধান মহিলা বিচারপতি।  তাঁর বাবা ইএস ভেঙ্কটারামিয়াও দেশের প্রধান বিচারপতি ছিলেন। তিনি ১৯৮৯ সালের জুন থেকে ডিসেম্বর মাস পর্যন্ত দায়িত্ব পালন  করেছিলেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios