Asianet News BanglaAsianet News Bangla

নরেন্দ্র মোদীর স্বপ্নের ভারতে লজ্জা, মহিলাদের ওপর অত্যাচারের ঘটনা বেড়েছে ৪৬ শতাংশ

NCW এই বছরের জানুয়ারি থেকে অগাষ্ট পর্যন্ত মহিলাদের বিরুদ্ধে অপরাধের ভিত্তিতে ১৯,৯৫৩টি অভিযোগ পেয়েছে। ২০২০ সালের একই সময়ে রিপোর্ট করা হয়েছিল ১৩৬১৮টি অভিযোগ।

India witnessed rise of 46 percent in complaints of crimes against women, says NCW bpsb
Author
Kolkata, First Published Sep 10, 2021, 5:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চলতি বছরের প্রথম আট মাসে মহিলাদের বিরুদ্ধে অপরাধের (crimes against women) অভিযোগ বেড়েছে ৪৬ শতাংশ (46 percent) বৃদ্ধি পেয়েছে। এমনই মর্মান্তিক তথ্য দিল ন্যাশনাল কমিশন ফর উইমেন (National Commission for Women)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) স্বপ্নের ভারতে (India) এমন তথ্য নিঃসন্দেহে লজ্জার।

NCW এই বছরের জানুয়ারি থেকে অগাষ্ট পর্যন্ত মহিলাদের বিরুদ্ধে অপরাধের ভিত্তিতে ১৯,৯৫৩টি অভিযোগ পেয়েছে। ২০২০ সালের একই সময়ে রিপোর্ট করা হয়েছিল ১৩৬১৮টি অভিযোগ। এর মধ্যে কমিশন শুধু জুলাই মাসেই ৩২৪৮টি অভিযোগ পেয়েছে, যা ২০১৫ সালের জুনের পরে এক মাসে সর্বোচ্চ।  

India witnessed rise of 46 percent in complaints of crimes against women, says NCW bpsb

এই অভিযোগগুলির অর্ধেকেরও বেশি এসেছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ থেকে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে, উত্তরপ্রদেশ থেকে সর্বাধিক অভিযোগ পাওয়া গেছে। যোগীর জমানায় এবছর মহিলাদের ওপর অত্যাচারের সংখ্যা ১০,০৮৪টি। তালিকায় এর পরেই রয়েছে দেশের রাজধানী দিল্লি। সেখানে অভিযোগ জমা পড়েছে এর পরে ২১৪৭টি। কমিশন আরও জানায়, হরিয়ানা থেকে ৯৯৫টি ও মহারাষ্ট্র থেকে ৯৭৪টি অভিযোগ মিলেছে। 

রসগোল্লাকে ইংরেজিতে কী বলে জানেন, মজার প্রশ্নে হোঁচট খাচ্ছেন ৯৯ শতাংশ মানুষ

ক্রমশ কমছে সম্পত্তির পরিমাণ, জানেন এখন কত টাকার মালিক মমতা বন্দ্যোপাধ্যায়

মৃত্যুর পরের এক ঘন্টায় দেহের সাথে কী কী হয়, না শুনলে বিশ্বাস করবেন না

নারী নির্যাতনের হার ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় উদ্বিগ্ন মহিলা কমিশন। তবে যে পরিমাণে অভিযোগ জমা পড়েছে, তা ভালো লক্ষ্মণ বলেই মনে করছেন এনসিডব্লিউ প্রধান রেখা শর্মা। তিনি বলেন, কমিশন নিয়মিত সচেতনতামূলক কর্মসূচি পরিচালনা করছে এবং জনসাধারণ এখন তার কাজ সম্পর্কে আরও সচেতন, তাই অভিযোগ জমা পড়ছে বেশি। 

India witnessed rise of 46 percent in complaints of crimes against women, says NCW bpsb

রেখা শর্মা আরও বলেন কমিশন সবসময় মহিলাদের সাহায্য করার জন্য, নতুন উদ্যোগ চালু করার একটি বিষয় তৈরি করেছে। এর সাথে সামঞ্জস্য রেখে, আমরা একটি চব্বিশ ঘণ্টা হেল্পলাইন নম্বর চালু করেছি এবং সেইসাথে প্রয়োজনীয় মহিলাদের সহায়তা পরিষেবা দেওয়া হচ্ছে। ফলে ভয় কাটিয়ে বহু মহিলা তাদের বিরুদ্ধে হওয়া অত্যাচারের বিপক্ষে কথা বলতে পারছেন।

এনসিডব্লিউ জানিয়েছে, মোট অভিযোগের মধ্যে সর্বোচ্চ ৭০৩৬টি অভিযোগ সম্মানের সঙ্গে বসবাসের অধিকারের আওতায় দায়ের করা হয়েছে। গার্হস্থ্য হিংসার আওতায় দায়ের করা হয়েছে ৪২৮৯টি অভিযোগ। বিবাহিত মহিলাদের হয়রানি বা পণের দাবিতে অত্যাচারের আওতায় অভিযোগ দায়ের হয়েছে ২৯২৩টি। মহিলাদের শালীনতা বা শ্লীলতাহানির অপরাধের বিষয়ে ১১১৬ টি অভিযোগ পাওয়া গেছে, তারপরে ধর্ষণ এবং ধর্ষণের চেষ্টার ১,০২২টি অভিযোগ এবং সাইবার অপরাধের ৫৮৫টি অভিযোগ রয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios