ভারতীয় বায়ুসেনার মিগ ২১ ফাইটার এয়ারক্রাফট ভেঙে পড়ল। শুক্রবার মধ্যরাতে পঞ্জাবের মোগাতে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। মিগ ২১য়ের পাইলট স্কোয়াড্রন লিডার অভিনব চৌধুরী গুরুতর জখম হয়ে শহিদ হন। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে রুটিন মহড়া চলছিল মিগ ২১য়ের। তখনই এটি ভেঙে পড়ে।  

ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয় গত রাতে একটি বাইসন এয়ারক্রাফট ভেঙে পড়েছে, এই দুর্ঘটনায় গুরুতর জখম হন স্কোয়াড্রন লিডার অভিনব চৌধুরী। পরে শহিদ হন তিনি। ওয়েস্টার্ণ সেক্টরে ভেঙে পড়ে মিগ ২১।  ভারতীয় বায়ুসেনা এই দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছে। শহিদ অভিনব চৌধুরীর পরিবারের পাশে রয়েছে ভারতীয় বায়ুসেনা। 

 

কী কারণে আচমকা এই দুর্ঘটনা ঘটল ও মিগ ২১ ভেঙে পড়ল, তা এখনও জানা যায়নি। তবে গোটা ঘটনার তদন্তের জন্য কোর্ট অফ এনকোয়ারির নির্দেশ দেওয়া হয়েছে। 

এদিকে, মার্চ মাসেও মিগ ২১ দুর্ঘটনার খবর মেলে। ভারতীয় বায়ুসেনা জানায় মধ্যভারতের এক জায়গায় 'মারাত্মক দুর্ঘটনার' সম্মুখীন হয়ে ভেঙে পড়েছে একটি মিগ-২১ যুদ্ধবিমান। এই দুর্ঘটনায় এক পাইলটের মৃত্যু হয়েছে বলে জানায়  বায়ুসেনা।

 আইএএফ-এর মধ্য ভারতের একটি এয়ারবেসে যুদ্ধ প্রশিক্ষণ অভিযান চলছে। সেই অভিযানে অংশ নিতেই যাচ্ছিল বিমানটি। পথেই এই দুর্ঘটনা ঘটে। 
বায়ুসেনার পক্ষ থেকে টুইট করে জানানো হয়, এই দুর্ঘটনার ফলে মৃত্যু হয়েছে গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তা-র। আইএএফ-এর পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা  হয়। গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তা-র পরিবারের সদস্যদের সমবেদনাও জানানো হয়।

কীভাবে ও কী কারণে এই দুর্ঘটনা ঘটল, তা তখনও জানা যায়নি। বায়ুসেনার পক্ষ থেকে বলা হয়, দুর্ঘটনার কারণ নির্ধারণের জন্য একটি তদন্ত আদালত বসানোর আদেশ দেওয়া হয়েছে।