আজকের পৃথিবীর অন্যতম সমস্যা প্লাস্টিক বর্জ্য। ভারতও তার ব্যতিক্রম নয়। বস্তুত, গত মাসেই কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছিলেন দেশের ৬০টি বড় শহর থেকে প্রতিদিন ৪,০৫৯ মেট্রিক টন প্লাস্টিক বর্জ্য বের হয়। এই অবস্থায় এই প্লাস্টিক বর্জ্যের পুনর্ব্যবহারের নয়া দিশা দেখাল ভারতীয় সেনাবাহিনীর মিলিটারি ইঞ্জিনিয়ারিং পরিষেবা বিভাগ।

অসমের গুয়াহাটিতে অরেঞ্জ মিলিটারি স্টেশনে প্লাস্টিক বর্জ্য ব্যবহার করেই রাস্তা বানিয়েছে। মিলিটারি ইঞ্জিনিয়ারিং পরিষেবা বিভাগ জানিয়েছে, এটা একটা পরীক্ষামূলক প্রকল্প ছিল। এই প্রকল্পে মোট ১.২৪ মেট্রিক টন প্লাস্টিক বর্জ্য ব্যবহার করা হয়েছে। রাস্তাটি দেখে প্রত্যেকেই অবাক হয়েছেন। সাধারণ পিচের রাস্তার থেকে কোনওভাবেই তফাত করা যাচ্ছে না।

 সারা বিশ্বের নিরিখে প্লাস্টিক বর্জের পরিমাণের নিরিখে ভারত ১৫ নম্বরে আছে। প্রতিদিন ২৫,৯৪০ টন প্লাস্টিক বর্জ্য তৈরি হয় ভারতে বলে জানিয়েছে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক। গত ১৫ অগাস্ট প্রধানমন্ত্রী মোদী সারা দেশে প্লাস্টিকের ব্যবহার বন্ধের ডাক দিয়েছিলেন। ১ অক্টোবর থেকে ভারতে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধ হয়েছে শুধু ভারকতেই নয়, সারা পৃথিবীতেই প্লাস্টিক বর্জ্য বর্তমানে এক কঠিন সমস্যা। গবেষক-বিজ্ঞানীরা এই বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্যকে কীভাবে অন্য কাজে লাগানো যায় তাই নিয়ে গবেষণা করছেন। কাজেই ভারতীয় সেনার মিলিটারি ইঞ্জিনিয়ারিং পরিষেবা বিভাগের এই কাজ সারা বিশ্বকেই পথ দেখাবে।