২১ জুন মানেই যোগদিবস। প্রধানমন্ত্রীর সৌজন্যে এই বার্তাটি ছড়িয়ে গিয়েছে দেশ তথা পৃথিবীর নানা প্রান্তে। এমনকী দুর্গম থেকে দুর্গমতম অঞ্চলেও এই যোগ পালনের হিড়িক দেখা যায়। আরও একবার সেই চেনা ছবিটার বাস্তবায়ন দেখা গেল।

এবার মাইনাস কুড়ি ডিগ্রি তাপমাত্রায় যোগ অভ্যাস করল ভারতীয় সেনা। হিমালয়ের ১৮০০০ ফুট উচ্চতায় সেনার সূর্যনমস্কার-সহ নানা শারীরিক কসরতের ভিডিওটি ভাইরাল হতে সময় নেয়নি। ভিডিওটিতে দেখা যাচ্ছে লাদাখে ইন্দো তিব্বত সীমান্তরক্ষী বাহিনী যোগ দিবস পালন করছে। শুধু তিব্বত নয়, রোটাং পাস বা অমরনাথের মত দুর্গম অঞ্চলেও যোগ করে এদিন  নজির গড়েছেন ভারতীয় সেনা। যোগের প্রচারে মাঠে নেমেছেন ভারতীয় নৌ সেনাও।

দেখুন সেই ভিডিও
 

প্রসঙ্গত প্রধানমন্ত্রী নিজে এদিন ৩০ হাজার মানুষের সঙ্গে যোগে বসেছিলেন রাঁচিতে।  যোগের বিষয়ে চিনি এদিন নতুন দৃষ্টিকোণ তুলে ধরেন। বলেন, , 'এবার আমি যোগকে শহর থেকে গ্রামে নিয়ে যেতে চাই। আমি চাই প্রান্তিক মানুষের জীবনের সঙ্গে যোগ জুড়ে যাক এই যোগ। কারণ তাঁরাই অসুখের কারণে সবচেয়ে বেশি কষ্ট পান।'

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভার অনেকই এদিন দেশজুড়ে যোগ দিবস পালনে ব্রতী। দ্বারকায় যোগে অংশগ্রহণ করেছেন স্মৃতি ইরানী। রাজপাতে আয়োজিত যোগে অংশ নিয়েছেন রাজনাথ সিংহ।  দিল্লির মার্কিন দূতাবাসের সামনে যোগ উদ্ যাপনে মেতেছেন প্রবাসীরাও।  

রোটাং পাসে ভারতীয় সেনা
 

পঞ্চম যোগ দিবসের মূল থিম হল জলবায়ু পরিবর্তন।  দিন কয়েক আগেই নিজের টুইটে আসনের কার্যকারিতার কথাও বিস্তারে লিখেছেন মোদী। লিখেছেন, 'আগামী ২১ জুন আমরা যোগ দিবস পালন করব।  আমি সকলকে যোগকে জীবনের অংশ বানিয়ে তোলার জন্যে অনুরোধ করি। একে অন্যের অনুপ্রেরণা হয়ে উঠুক সকলে। কারণ জীবনে যোগের গুরুত্ব অপরিহার্য।' একটি অ্যানিমেশান ভিডিও-ও শেয়ার করেন তিনি।