দীপাবলির আগেই ভারতের উপহার! পাক সেনার ছক ভেস্তে দিয়ে তাদের ছোঁড়া দুটি মিসাইল শেল গুঁড়িয়ে দিল ভারত। বলা যায় ফের একবার বড়সড় সাফল্য পেল ভারতীয় সেনা। মঙ্গলবার পুঞ্চের কাছে এই ঘটনা ঘটে বলে জানা যায়। 

দেখুন ভিডিও-  গোলা ছুড়েছিল পাকিস্তান, আগাম দীপাবলি পালন ভারতীয় সেনার

প্রসঙ্গত, মঙ্গলবার সন্ধ্যায় জম্মু কাশ্মীরের অবন্তীপোরা ভারতীয় সেনাবাহিনির সঙ্গে সংঘর্ষে খতম হয় তিন জঙ্গি। জম্মু কাশ্মীর পুলিশের পক্ষ থেকে খতম তিন জঙ্গির পরিচয় প্রকাশ করা হয়। তাদের নাম নাভিদ তাক, হামিদ লোন ওরফে হামিদ লেলহারি এবং জুনেইদ ভাট। এই হামিদ লোন ওরফে হামিদ লেলহারি-ই আনসার ঘজওয়াত-উল-হিন্দ জঙ্গি গোষ্ঠীর প্রতিষ্ঠাতা জাকির মুসার উত্তরাধিকারি হিসেবে জঙ্গি গোষ্ঠীটির প্রধান নেতা হিসেবে উঠে এসেছিল।

এই ঘজওয়াত-উল-হিন্দ জঙ্গি গোষ্ঠী আসলে আল কায়দা জঙ্গি গোষ্ঠীর কাশ্মীরি সংস্করণ। চলতি বছরের মে মাসেই জাকির মুসাকে জম্মু কাশ্মীরের ত্রালে খতম করেছিল ভারতীয় সেনাবাহিনী। এইবার লেলহারির মৃত্যুর পর জম্মু কাশ্মীরে আল কায়দার আর একজন বড় নেতাও অবশিষ্ট রইল না। কাজেই এই গোষ্ঠীটি এবার ভেঙে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার বিকেলেই অবন্তীপোরায় জঙ্গি উপস্থিতির খবর আসে ভারতীয় সেনাবাহিনীর কাছে। এরপরই অবন্তীপোরার শহরাঞ্চলের ঠিক বাইরে একটি এলাকা ঘিরে ফেলে চিরুনি তল্লাশি চালায় ভারতীয় সেনা। তারপরই জঙ্গিদের সঙ্গে গুলি বিনিময় শুরু হয়। বেশ কিছুক্ষণের গুলির লড়াইয়ে ওই তিন জঙ্গি খতম হয়। মৃত জঙ্গিদের কাছ থেকে প্রচুর অস্ত্রশস্ত্র ও কার্তুজও উদ্ধার করা হয়েছে।

অবন্তিপোরায় বিরাট সাফল্য, খতম জাকির মুসার উত্তরসুরি, নটে গাছ কি মুড়োলো আল কায়দার

সোমবার পুঞ্চের কাসবা এবং কিরনি সেক্টরে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে পাক সেনা। যার যোগ্য জবাব দেয় ভারতীয় সেনা। রবিবারই পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গি ঘাঁটিগুলিকে টার্গেট করেছিল ভারত। আর্টিলারি গান-এর সাহায্যেই এই মিশনে নেমেছিল তারা। জানা যায়, ভারতীয় সীমারেখায় পিওকে দিয়ে প্রবেশ করার চেষ্টা করছিল জঙ্গিরা। বলা যায়, সতর্ক ভারতীয় সেনার তৎপরতায় বারবারই ছক ভেস্তে যাচ্ছে পাকিস্তানের।

এদিকে, সীমান্তে উত্তেজনার জেরে দিওয়ালি উপলক্ষে ভারতের পাঠানো মিষ্টি প্রত্যাখ্যান করে পাকিস্তান। একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, পাক গোয়েন্দা সংস্থা আইএসআই এবং পাকিস্তানি রেঞ্জার্সরা ভারতের তরফে দেওয়া মিষ্টি প্রত্যাখ্যান করেছে। 

গত কয়েকদিন ধরেই সীমান্তে লাগাতার যুদ্ধবিরতি লঙ্ঘন করছে পাক সেনা। উপযুক্ত জবাব দিয়েছে ভারতও। গত সপ্তাহের শেষেই পাক হামলার জবাব দিয়ে পাক অধিকৃত কাশ্মীরে একাধিক জঙ্গি ঘাঁটি ধ্বংস করে ভারতীয় সেনা। তাতে বেশ কিছু জঙ্গির পাশাপাশি কয়েকজন পাক সেনা নিকেশ হয় বলে খবর। এই অবস্থায় ভারতের পাঠানো মিষ্টির স্বাদ খুব উপভোগ্য হবে না পাকিস্তানের কাছে। সেই কারণে পাক সেনার অধীনে থাকা আইএসআই এবং রেঞ্জার্সরা দিওয়ালির উপহার বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।