Asianet News BanglaAsianet News Bangla

দুর্দান্ত সাফল্য, ভারতীয় সেনার হাতে খতম পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত ছয় লস্কর জঙ্গি

ছয় জঙ্গি কাশ্মীর উপত্যকায় নাশকতা ছড়ানোর পরিকল্পনা করেছিল বলে খবর। রাজৌরির ঘন জঙ্গলে সেনা ও জঙ্গিদের মধ্যে এনকাউন্টারে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা।

Indian Army guns down six LeT terrorists in Rajouri jungles, fire-fight on bpsb
Author
Kolkata, First Published Oct 19, 2021, 1:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ছয় সশস্ত্র জঙ্গিকে খতম করল ভারতীয় সেনা(Indian Army)। পাকিস্তানে(Pakistan) প্রশিক্ষণ প্রাপ্ত ওই ছয় জঙ্গি (six terrorists) পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্কর ই তইবার(Laskhar-e-Taiba) সদস্য। এরা কাশ্মীর উপত্যকায় নাশকতা ছড়ানোর পরিকল্পনা করেছিল বলে খবর। রাজৌরির (Rajouri sector) ঘন জঙ্গলে সেনা ও জঙ্গিদের মধ্যে এনকাউন্টারে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। ১৬ কর্পস কমান্ডারের (16 Corps troops) হাতে সেই এনকাউন্টারেই খতম হয়েছে জঙ্গিরা। 

ভারতীয় সেনাবাহিনী রাজৌরি জঙ্গলে ৯জনকে হারানোর পরে ওই এলাকা পরিদর্শন করেন চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত। এরপর জঙ্গি দমন অভিযান ও তল্লাশি জোরদার করা হয় এলাকায়। ১৬ই অক্টোবর বিপিন রাওয়াত এলাকা পরিদর্শন করেন। 

Indian Army guns down six LeT terrorists in Rajouri jungles, fire-fight on bpsb

সাউথ ব্লকের মতে, গত দুই থেকে তিন মাসে রাজৌরি-পুঞ্চ জেলা সীমান্তের মধ্যে জঙ্গলের দিকে পাকিস্তান থেকে নয় থেকে ১০ জন লস্কর জঙ্গি অনুপ্রবেশ করেছে। নিয়ন্ত্রণরেখার ওপারে আরও জঙ্গি অনুপ্রবেশের জন্য অপেক্ষা করছে বলেও দাবি গোয়েন্দাদের। 

সেপ্টেম্বর মাসের শেষেও জম্মু ও কাশ্মীরের উরি সেক্টরে অভিযান চালায় ভারতীয় সেনা। তল্লাশি অভিযানে বড়সড় সাফল্য মেলে। অভিযান চলাকালীন ভারতীয় সেনাবাহিনী এক পাকিস্তানি জঙ্গিকে গুলি করে খতম করে। এই এনকাউন্টারে আরেক জঙ্গিকে পাকরাও করা হয়। এই তথ্য পরে সাংবাদিকদের জানান ১৯ ইনফ্যান্টরি ডিভিশনের জিওসি মেজর জেনারেল বীরেন্দ্র ভাটস। তিনি বলেন, উরি সেক্টরে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) বরাবর নয় দিনেরও বেশি সময় ধরে একটি অভিযান চালানো হয়েছিল। এই অভিযান ১৮ই সেপ্টেম্বর শুরু হয়েছিল। 

Indian Army guns down six LeT terrorists in Rajouri jungles, fire-fight on bpsb

মেজর জেনারেল ভাটস বলেন, যখন এনকাউন্টার হয়, তখন ভারতীয় সেনার কাছে দুই অনুপ্রবেশকারীর খবর ছিল। তবে আরও চারজন নিয়ন্ত্রণরেখা বরাবর ঘোরাফেরা করছে বলেও জানা গিয়েছিল। এই মর্মে খবর পেয়েই তল্লাশি জোরদার করে সেনা। এক পাক জঙ্গিকে যেমন ধরা সম্ভব হয়েছে, তেমনই প্রচুর অস্ত্র উদ্ধার করা গিয়েছে। 

তিনি আরও বলেন, উরি অভিযানে সাতটি একে সিরিজের আগ্নেয়াস্ত্র, ৯টি পিস্তল এবং রিভলবার উদ্ধার হয়েছে। এছাড়াও ৮০ টিরও বেশি গ্রেনেড এবং ভারতীয় ও পাকিস্তানি মুদ্রা উদ্ধার করা হয়েছে। যে জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে, সে লস্কর ই তইবা গোষ্ঠীর সদস্য বলে জানা গিয়েছে। তার বাড়ি পাকিস্তানের পঞ্জাবের ওখারাতে। নাম আলি বাবর পাত্র বলে সেনা জানতে পেরেছে। জম্মু ও কাশ্মীরের উরি সেক্টরে অভিযানের সময় নিরাপত্তা বাহিনীর সামনে ধরা পড়ে যায় সে। 

Follow Us:
Download App:
  • android
  • ios